সজ্জায় রবি ঠাকুর

মে ৮, ২০১৩

image

ঢাকা জার্নাল: রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫২তম জন্মবার্ষিকীতে পোশাক এনেছে ফ্যাশন হাউসগুলো। কাপড়ের রং যেমন-তেমন, রবীন্দ্রনাথের উপস্থিতি থাকা চাই-ই। গানে, লেখায়, আঁকায় আর চিত্রে তা বিচিত্র। আবার কাটিংটাও ঠাকুরবাড়ির আমলের।

বিবিআনা
রবীন্দ্রনাথ ঠাকুরের  জন্মবার্ষিকী উপলক্ষে কবির লেখা কবিতা ও স্কেচ ব্যবহার করে পোশাক এনেছে বিবিআনা। আছে শাড়ি, সালোয়ার-কামিজ, ওড়না, ফতুয়া, পাঞ্জাবি ও ব্যাগ। ব্যবহার করা হয়েছে সাদা, কালো, লাল ও বাদামি রং।
এড্রয়েট
শাড়ি, সালোয়ার-কামিজ, ফতুয়া, পাঞ্জাবি, শার্ট প্রভৃতি পোশাকে প্রাধান্য পেয়েছে সাদা, লাল, কমলা, কালো, হলুদ, সবুজ প্রভৃতি রং। ছোটবড় সবার জন্যই থাকছে পোশাক। করা হয়েছে এমব্রয়ডারি, অ্যাপ্লিক, ব্লক, হাতের কাজ, স্প্রে, হ্যান্ডপেইন্ট, টাইডাই প্রভৃতি। কাপড়ে উঠে এসেছে রবীন্দ্রনাথের গান ও কবিতার চরণ।

কে-ক্রাফট
ঠাকুরবাড়ির পোশাকের আদলে শাড়ি ও পাঞ্জাবি এনেছে কে-ক্রাফট। কবির কবিতার সঙ্গে মিলিয়ে আঁকাআঁকি উঠে এসেছে ফতুয়ায়।

সাদাকালো
রবীন্দ্রনাথের চিত্রকর্ম, হাতের লেখা, সাহিত্যের চরিত্র, গান, কবিতা ইত্যাদিকে ডিজাইন হিসেবে ব্যবহার করে পোশাক এনেছে সাদাকালো। আছে শাড়ি, সালোয়ার-কামিজ, পাঞ্জাবি, ফতুয়া প্রভৃতি।

রঙ
কবির হাতের লেখা, প্রতিকৃতি, শিল্পকর্ম, স্বাক্ষর প্রভৃতি ব্যবহার করে পোশাকের ডিজাইন করা হয়েছে। আছে শাড়ি, সালোয়ার-কামিজ, পাঞ্জাবি, ফতুয়া ও টি-শার্ট।

অঞ্জন’স
কবির ছয়টি ঋতু বিষয়ক ছয়টি গান নিয়ে ছয়টি শাড়ির ডিজাইন করেছে অঞ্জন’স। ‘এসো হে বৈশাখ’ গানটি নিয়ে সাদা রঙের শাড়িতে বাদামি রঙের ডিজাইনে গ্রীষ্মের শাড়ি; ‘এসো নীপবনে ছায়াবীথিতলে’ গানটি নিয়ে সবুজ রঙের শাড়িতে টিয়া সবুজ রঙের ডিজাইনে বর্ষার শাড়ি; ‘মেঘের কোলে রোদ হেসেছে’ গানটি নিয়ে সাদা রঙের শাড়িতে আকাশি রঙের ডিজাইনে শরতের শাড়ি; ‘হিমের রাতে ঐ গগনের দীপগুলিরে’ গানটি নিয়ে ধূসর বাদামি রঙের শাড়িতে গাঢ় বাদামি রঙের ডিজাইনে হেমন্তের শাড়ি; ‘শীতের হাওয়ার লাগল নাচন’ গানটি নিয়ে বাদামি রঙের ঝরাপাতার ডিজাইনে শীতের শাড়ি; ‘ওরে বকুল, পারুল ওরে, শাল পিয়ালের বন’ গানটি নিয়ে লাল রঙের শাড়িতে হলুদ, কমলা রঙের ফুলেল ডিজাইনে বসন্তের শাড়ি করা হয়েছে।

নিত্যউপহার
কবির আঁকা ও লেখা নিয়ে ছোট ও বড়দের সাতটি ডিজাইনের টি-শার্ট থাকছে। এ ছাড়া বিভিন্ন সময়ে বিভিন্ন শিল্পীর আঁকা রবীন্দ্র মোটিফের ২৬টি টি-শার্ট পাবেন। তিনটি শাড়ির ডিজাইন করা হয়েছে গান ব্যবহার করে। আরো আছে পাঞ্জাবি ও ফতুয়া।

নকশা
ঠাকুরবাড়ির পোশাকের ডিজাইন ব্যবহার করে পোশাক এনেছে নকশা। আছে শাড়ি, ফতুয়া প্রভৃতি। ব্যবহার করা হয়েছে লাল, সাদা, কমলা ইত্যাদি রং।

তারামার্কা
কবির চিত্রকলা, হাতের লেখা, কবিতা ও প্রতিকৃতি ডিজাইন হিসেবে ব্যবহার করে পোশাক এনেছে তারামার্কা। আছে পাঞ্জাবি, টপস, ওড়না ও টি-শার্ট। কাটিং ও রং ব্যবহার করা হয়েছে ঠাকুরবাড়ির পোশাকের আদলে।

বরণ
রবীন্দ নাথের সার্ধশততম জন্মবার্ষিকীতে রবীন্দ্র ও রবীন্দ সাহিত্য ব্যবহার করে ভিন্নধর্মী কিছু টি-শার্ট ও পাঞ্জাবি এনেছে বরণ।

স্টাইল পার্ক
রবীন্দনাথের  জন্মবার্ষিকীতে পোশাক এনেছে স্টাইল পার্ক। আছে পাঞ্জাবি ও শাড়ি। এসব পোশাকে ফুটিয়ে তোলা হয়েছে রাবীন্দ্রিক আমেজ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.