এপ্রিলে মূল্যস্ফীতি বেড়েছে

মে ৮, ২০১৩

2012-06-05-19-23-40-4fce5cbc45690-untitled-20

ঢাকা জার্নালঃ চলতি বছরের মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে মূল্যস্ফীতি বেড়েছে। মঙ্গলবার বিবিএসের মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে সংবাদ সম্মেলন করে মূল্যস্ফীতির হালনাগাদ এ তথ্য জানন।

সংবাদ সম্মেলনে তিনি দেশের চলমান রাজনৈতিক অস্থিরতা, খাদ্য ও খাদ্যবহির্ভূত পণ্যের মূল্য বৃদ্ধিকে এর জন্য দায়ি করেন।
তিনি জানান, খাদ্য ও খাদ্যবহির্ভূত পণ্যের দাম বৃদ্ধির কারণে মার্চের তুলনায় এপ্রিল মাসে সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে। ২০০৫-০৬ অর্থবছরের তথ্যকে ভিত্তি ধরে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে ২০১৩ এপ্রিলে সার্বিক মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৮ দশমিক ৩৭ শতাংশ। মার্চে এ হার ৭ দশমিক ৭১ শতাংশ ছিল। মার্চের তুলনায় এপ্রিলে শুন্য দশমিক ৬৬ শতাংশ বেশি।
তিনি আরো জানান, প্রধানত চাল, মাছ, ফল, দুধ ও অন্যান্য খাদ্য সামগ্রীর মূল্য বৃদ্ধির কারণে সার্বিক মূল্যস্ফীত ঘটেছে। এ ছাড়া খাদ্যবহির্ভূত খাতে পরিধেয় বস্ত্র, বাড়িভাড়া, আসবাবপত্র, গৃহস্থালীর সামগ্রী, পরিবহন ব্যয়, শিক্ষা উপকরণসহ বিভিন্ন দ্রব্য ও সেবার দামও বেড়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, নতুন হিসাবে খাদ্য খাতে মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৮ দশমিক ৬৮ শতাংশ। মার্চে এ হার ৭ দশমিক ৫০ শতাংশ ছিল। তবে খাদ্যবহির্ভূত খাতে মূল্যস্ফীতি কিছুটা কমে এপ্রিলে ৭ দশমিক ৯১ শতাংশ হয়েছে। মার্চে এ হার ছিল ৮ দশমিক ০৪ শতাংশ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.