সাকিবকে আইসিসি’র জরিমানা

মে ৭, ২০১৩

Shaqib2ঢাকা জার্নাল: খেলার মাঠে মিষ্টি ছেলে সাকিব আল হাসান সাধারণত প্রতিক্রিয়া দেখান না। আম্পায়ারদের সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই এতদিন মেনে এসেছেন। রোববার হঠাৎ করেই আম্পায়ারের সিদ্ধান্তে প্রতিক্রিয়া দেখান ওয়ানডে শীর্ষ অলরাউন্ডার। এজন্য আর্থিক দণ্ডে দণ্ডিত করা হয়েছে তাকে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সাকিবের ম্যাচ ফি‘র ৭৫ শতাংশ জরিমানা করেছে।

৩১তম ওভারে সাকিব ৩৪ রানে ব্যাট করছিলেন, প্রসপার উৎসেয়া ওই ওভারে তৃতীয় বলে এলবিডব্লুর আবেদন করলে তর্জনী তোলেন আম্পায়ার। সিদ্ধান্ত মেনে নিতে না পেরে সাকিব প্রতিবাদ জানান প্যাডে ব্যাট দিয়ে সজোরে আঘাতের মাধ্যমে। ফেরার পথে প্রতিপক্ষ অধিনায়ক ব্রেন্ডন টেলরের গায়ের সঙ্গে ধাক্কাও লাগান। যদিও পিছু তাকিয়ে টেলরকে হাতের ইশারায় দুঃখ প্রকাশ করেছেন।

সাকিবের এই আচরণ ‘স্পিরিট অব ক্রিকেট’র সঙ্গে না যাওয়ায় দুই আম্পায়ারের রিপোর্টের ভিত্তিতে সাকিবের ম্যাচ ফির বেশির ভাগ কেটে নেওয়ার সুপারিশ করেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। টিম ম্যানেজমেন্টকে সেটা জানিয়েও দেয়া হয়েছে। জিম্বাবুয়ে থেকে জাতীয় দলের ম্যানেজার তানজিব আহমেদ এখবর নিশ্চিত করেন।

এদিকে আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সাকিব সোমবার সকালে ম্যাচ রেফারি ব্রডের কাছে দোষ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন। দুই ফিল্ড আম্পায়ার ওয়েন চিরম্বে ও জন ক্লোটে এবং তৃতীয় আম্পায়ার জেরেমিয়াহ মাতিবিরি লিখিত অভিযোগ দিয়েছিলেন বাংলাদেশি এই ক্রিকেটারের বিরুদ্ধে। সাকিবের অপরাধ আইসিসি প্লেয়ার্স কোড অব কন্ডাক্টের দ্বিতীয় ধারায় পড়ে। এ ধরনের অপরাধকে গুরুতর হিসেবে বিবেচনা করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ম্যাচ ফির ৫০ থেকে ১০০ ভাগ কেটে নেওয়ার বিধান রেখেছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.