এক মাস পিছিয়ে যাচ্ছে থ্রিজি’র নিলাম

মে ৭, ২০১৩

3g technologyঢাকা জার্নাল: নির্ধারিত সময় থেকে আরো এক মাসের অধিক সময় পিছিয়ে যাচ্ছে থ্রিজি’র নিলাম। ফলে বেসরকারি সেবা গ্রাহক পর্যায়ে থ্রিজি সেবা পাওয়ার বিষয়টি আরো বিলম্বিত হলো।

সূত্র মতে, নির্ধারিত তারিখ ২৪ জুন থেকে পিছিয়ে আগামী ৩০ জুলাই থ্রিজি’র স্পেক্ট্রামের নিলামের দিন নির্ধারণ করতে কাজ করছে বিটিআরসি।
কমিশনের পরবর্তী বৈঠকে নিলামের তারিখ পরিবর্তনের বিষয়টি নির্ধারণ করারার কথা রয়েছে। তবে ইতিমধ্যে মোবাইল ফোন অপারেটরদের মৌখিকভাবে নিলামের সময় পরিবর্তনের বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে বলে নির্ভরযোগ্য সুত্রে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিটিআরসি’র এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, অপারেটর  এবং সরকারের মধ্যে এখনো অনেক অমীমাংসিত ইস্যু রয়ে গেছে। এগুলোর কারণেও নিলামের তারিখ পিছিয়ে নেয়া জরুরি ছিল। তাই সময় মতো থ্রিজি নিলাম করা সম্ভব হচ্ছে না।

প্রসঙ্গত, নীতিমালা অনুসারে থ্রিজি’র পাঁচটি লাইসেন্স দেয়া হবে, যার মধ্যে রাষ্ট্রায়ত্ত্ব মোবাইলফোন টেলিকট ইতিমধ্যেই থ্রিজি’র অনুমোদন পেয়ে গেছে। স্থানীয়দের মধ্য থেকে আরো তিনটি এবং নতুন একটি অপারেটরকে থ্রিজি’র সুযোগ দেয়া হবে।

১৫ বছরের লাইসেন্সের জন্যে অপারেটর প্রতি ন্যূনতম ৫ মেগাহার্টজ স্পেকট্রাম নিতে হবে যার ফ্লোর প্রাইস ঠিক করা হয়েছে প্রতি মেগাহার্জ দুই কোটি ডলার।

নিলাম সম্পন্ন হওয়ার ৬০ দিনের মধ্যে মোট মূল্যেও ৬০ শতাংশ পরিশোধ করতে হবে। বাকি ৪০ শতাংশ দিতে হবে ১৮০ দিনের মধ্যে।

থ্রিজি ছাড়াও টুজি’র ভ্যাট রিবেট পাওয়া না পাওয়াসহ আরো কয়েকটি জটিলতা নিয়েই কাজ করছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এ সংক্রান্ত কয়েকটি মামলাও এখন আদালতে রয়েছে

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.