বিএনপিকে সংলাপ আমন্ত্রন করে চিঠি দেবে সরকার!

মে ২, ২০১৩

20110605-ashraf-460_0ঢাকা জার্নাল: চলমান রাজনৈতিক সংকট নিরসনে সংলাপে বসতে দু-একদিনের মধ্যেই বিএনপিকে লিখিত প্রস্তাব দেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর অফিসার্স ক্লাবে গেস্ট হাউসের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

সৈয়দ আশরাফ বলেন, ‘প্রধানমন্ত্রী বিরোধী দলীয় নেত্রীকে সংলাপে বসার আহবান জানিয়েছেন। আমরা বিরোধী দলীয় নেত্রীর ইতিবাচক সাড়ার অপেক্ষায় আছি। তিনি যদি ইতিবাচক সাড়া দেন, তবে আমরা বিরোধী দলকে সংলাপে বসতে লিখিত প্রস্তাব দেব।’

এ সময় তিনি আলোচনার মাধ্যমে নির্বাচনের সব বিষয় নিয়ে ঐক্যমত্য হবে বলেও আশা করেন।

প্রসঙ্গত, এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে এক অনুষ্ঠানে বিরোধী দলের নেতা খালেদা জিয়াকে হরতাল-নৈরাজ্য পরিহার করে চলমান সংকট নিরসনের জন্য সংলাপে বসার আহবান জানান। এরপর বিএনপির পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বলা হয়, লিখিত প্রস্তাব দিলে বিএনপি সংলাপে সাড়া দেবে।

সৈয়দ আশরাফ বলেন, “বিরোধী দলের সঙ্গে বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনা হবে। পরে শীর্ষ পর্যায়ের নেতাদের মধ্যেও বৈঠক হবে। তবে এবারের সংলাপ দীর্ঘ স্থায়ী হবে না বলেও তিনি জানান।

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা কি ফিরে আসবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “সুপ্রিম কোর্টের রায়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল হয়েছে। এ ব্যবস্থা আর ফিরে আসবে না। তবে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে সংলাপে বসলে এ সমস্যা সমাধান করা খুব বেশি জটিল কোনো সমস্যা নয়। আলোচনার মাধ্যমে একটি অবস্থানে পৌছানো যাবে।”

আগামী ৫ মে হেফাজতে ইসলামের ঢাকা ঘোরাও কর্মসূচি প্রসঙ্গে সাংবাদিকদের সৈয়দ আশরাফ বলেন, “মৌলবাদীদের হাতে কখনোই রাজনীতি ছেড়ে দেওয়া হবে না। হেফাজতের অবরোধ কর্মসূচি নিয়ে সরকার শঙ্কিত নয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.