হতাহতদের ক্ষতিপূরণ দিচ্ছে পশ্চিমা পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান

মে ১, ২০১৩

bbc_nocreditঢাকা জার্নাল: ব্রিটেনে তৈরি পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান প্রাইমার্ক ও কানাডার লোব’ল বলছে, বাংলাদেশের সাভারে ভবন ধসে তাদের সরবরাহকারী কারখানার যেসব শ্রমিক হতাহত হয়েছেন তাদেরকে ক্ষতিপূরণসহ জরুরী কিছু সাহায্য দেওয়া হবে।

প্রাইমার্ক বলছে, এই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদেরকে ঠিক কি ধরনের জরুরী ও দীর্ঘমেয়াদী সাহায্য সহযোগিতা দেওয়া যায় তা নির্ধারণের জন্যে প্রতিষ্ঠানটির একটি টিম ঢাকায় কাজ করছে।

তারা বলছে, যেসব শিশু তাদের পিতামাতাকে হারিয়েছে তাদেরকেও এই সাহায্য দেওয়া হবে।

গত বুধবার ২৪ এপ্রিল রানা প্লাজা ভবন ধসে ৩৮০ জনেরও বেশি নিহত হয়েছে। আহত হয়েছে আরো কয়েকশো মানুষ। এখনও নিখোঁজ অনেকে। সরকারি হিসেব অনুযায়ী ২,৫০০ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

ন’ তলার এই ভবনটিতে যে তিনটি গার্মেন্ট কারখানা ছিলো তার একটি প্রাইমার্কের জন্যে পোশাক সরবরাহ করতো।

প্রাইমার্কের পর কানাডার প্রতিষ্ঠান লোব’ল কোম্পানি লিমিটেড এক বিবৃতিতে বলেছে, তারা তাদের সরবরাহকারী কারখানার হতাহাত শ্রমিক ও তাদের পরিবারগুলোকে ক্ষতিপূরণ দিচ্ছে।

বিবৃতিতে লোব’ল বলেছে, “যেসব সাহায্য তাদের উপকারে আসবে তা নিশ্চিত করতে আমরা কাজ করছি। ক্ষতিগ্রস্তরা ও তাদের পরিবারগুলো যাতে বর্তমানে ও ভবিষ্যতে এসব সাহায্য থেকে লাভবান হয় সেটাই নিশ্চিত করার কাজ চলছে।”

এর আগে ব্রিটিশ প্রতিষ্ঠান প্রাইমার্কের দেওয়া বিবৃতিতে বলা হয়, ক্ষতিগ্রস্তদের এখন কি ধরনের সাহায্য প্রয়োজন তা নির্ধারণ করতে স্থানীয় একটি এনজিওকে নিয়ে তারা কাজ করছে।

এসবের মধ্যে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে জরুরী খাদ্য সাহায্য দেওয়ার কথাও বিবেচনা করা হচ্ছে।

ভবন ধসে ব্যাপক সংখ্যক মানুষের হতাহত হওয়ার বিষয়টি পরিষ্কার হওয়ার সাথে সাথেই এই উদ্যোগ শুরু হয় বলে প্রতিষ্ঠানটির বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

তাদের সরবরাহকারী কারখানায় যারা কাজ করতেন সেসব ক্ষতিগ্রস্তদেরকে ক্ষতিপূরণ দেওয়ার কথাও বলেছে প্রাইমার্ক।

এই দুর্ঘটনায় যেসব শিশু তাদের পিতামাতাকে হারিয়েছে তাদেরকে দীর্ঘ মেয়াদে খাদ্য সাহায্য দেওয়ার কথাও বলা হয়েছে।

প্রাইমার্ক বলছে, ভবন ধসে যারা আহত হয়েছেন তাদেরকে আর্থিক সাহায্য দেওয়ার পাশাপাশি নিহতদের পরিবারগুলোকেও অর্থ সহায়তা দেওয়া হবে।

আরো যেসব ক্রেতা-প্রতিষ্ঠানের শ্রমিকেরা এই ভবন ধসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন সেসব প্রতিষ্ঠানকেও সাহায্য নিয়ে এগিয়ে আসার আহবান জানিয়েছে প্রাইমার্ক।

জানা গেছে, ধসে পড়া ভবনের এই তিনটি কারখানায় প্রাইমার্ক ছাড়াও মাটালান, ম্যাঙ্গো ও বেনেটন ব্র্যান্ডের জন্যেও পোশাক তৈরি হতো।

প্রাইমার্ক বলছে, এই দুর্ঘটনায় তাদেরও যে কিছু দায় দায়িত্ব আছে সেটি তারা মেনে নিচ্ছেন এবং সেকারণেই তারা সাহায্য সহযোগিতা নিয়ে এগিয়ে যাচ্ছেন।

সাভারে ভবন ধসের পর শনিবার লন্ডনে প্রাইমার্কের দোকানের সামনে বিক্ষোভ হয়েছে।

সূত্র: বিবিসি

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.