প্রকাশ্য ধূমপানে জরিমানা ৩০০ টাকা

এপ্রিল ৩০, ২০১৩

no-smoking-sign-blue-skyঢাকা জার্নাল: প্রকাশ্যে ধূমপানের দায়ে জরিমানার পরিমাণ ৩০০ টাকা নির্ধারণ করে সোমবার রাতে জাতীয় সংসদে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) সংশোধন বিল-২০১৩’ পাস হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। আর বিলের ওপর দেয়া সংশোধীগুলো কণ্ঠভোটে নাকচ হয়।

এদিকে, ধূমপান বিলের ওপর সংশোধনী প্রস্তাব নিয়ে বক্তব্য দেয়ার সময় মাইক বন্ধ করে দেয়ায় সংসদ থেকে কিছু সময়ের জন্য ওয়াকআউট করেন স্বতন্ত্র সংসদ সদস্য প্রকৌশলী ফজলুল আজিম। পরে তিনি সংসদে ফিরে আসেন।

সংশোধিত আইনে সামাজিক কর্মকাণ্ডের নামে তামাক ও তামাকজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের ট্রেড মার্ক বা লোগো ব্যবহার করে বিজ্ঞাপন প্রচারের জন্য তিন মাসের বিনাশ্রম কারাদণ্ডসহ এক লাখ টাকা অর্থদণ্ডের বিধানও করা হয়েছে। এতে ধোঁয়াযুক্ত তামাকজাত পণ্যের মোড়কের গায়ে স্বাস্থ্য সম্পর্কিত ছয়টি সতর্কবাণীর যে কোনো একটি এবং ধোঁয়াবিহীন তামাকজাত দ্রব্যের জন্য দু’টি সতর্কবাণীর যে কোনো একটি সচিত্র সতর্কবাণী মুদ্রিত রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

আইনে পাবলিক প্লেস বা জনবহুল স্থানের সংজ্ঞায় শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি অফিস, আধা-সরকারি অফিস, স্বায়ত্তশাসিত অফিস, বেসরকারি অফিস, গ্রন্থাগার, লিফট, আচ্ছাদিত কর্মক্ষেত্র, হাসপাতাল, ক্লিনিক, আদালত ভবন, বিমানবন্দর ভবন, সমুদ্রবন্দর ভবন, নৌবন্দর ভবন, রেলওয়ে স্টেশন ভবন, বাস টার্মিনাল ভবন, প্রেক্ষাগৃহ, প্রদর্শনী কেন্দ্র, থিয়েটার হল, বিপণী ভবন, চর্তুদিকে দেয়াল দ্বারা আবদ্ধ রেস্টুরেন্ট, পাবলিক টয়লেট, শিশুপার্ক, মেলা বা গণপরিবহনে আরোহনের জন্য যাত্রীদের অপেক্ষার জন্য নির্দিষ্ট সারি, গণপরিবহন এবং সরকার কিংবা স্থানীয় সরকার কর্তৃক সাধারণ বা বিশেষ আদেশ দ্বারা ঘোষিত স্থানকে অর্ন্তভূক্ত করা হয়েছে।

এ ছাড়া আইনে নতুন ধারা সংযোজন করে পাবলিক প্লেসে বিধি মোতাবেক দায়িত্বপালনরত ব্যক্তিরা ধূমপান করলে ৫০০ টাকা জরিমানা এবং পরিবহন কিংবা কোনো নির্ধারিত কর্তৃপক্ষের মালিক কিংবা তত্ত্বাবধায়ক ধূমপান করলে এক হাজার টাকা জরিমানার বিধান সংযোজন করা হয়েছে। সংশোধিত আইনে তামাকজাত পণ্য বিক্রির জন্য অটোমেটিক ভেন্ডিং মেশিন স্থাপন নিষিদ্ধ করা হয়েছে। আইন অনুযায়ী তামাক নিয়ন্ত্রণ সেল গঠনেরও ব্যবস্থা রাখা হয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.