ভূমিকম্পে জাপানে মৃতের সংখ্যা বেড়ে ৩০, আরও মৃত্যুর আশঙ্কা

জানুয়ারি ২, ২০২৪

জাপানের পশ্চিম উপকূলে নববর্ষের দিন আঘাত হানা ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত ৩০ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এ সংখ্যা ক্রমাগত বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার (২ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এই খবর জানিয়েছে।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, শক্তিশালী এই ভূমিকম্প এবং পরবর্তী সিরিজ কম্পনে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে হোনশু দ্বীপের ইশিকাওয়া প্রিফেকচারে। বেশ কয়েকটি ঘরবাড়ি ও ভবন ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আটকে আছেন অসংখ্য মানুষ। তাদের উদ্ধারে কাজ করছেন দমকল বাহিনী। তবে সড়ক যোগাযোগ ব্যাহত হওয়ায় ঘটনাস্থলে পৌঁছাতে হিমশিম খাচ্ছেন কর্মীরা।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে রাস্তা ফেটে টুকরো টুকরো হয়ে যেতে দেখা গেছে। একটি আঞ্চলিক বিমানবন্দরের একটি রানওয়েতেও ফাটল দেখা দিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষয়ক্ষতি বৃদ্ধির পরিমাণ ক্রমাগত বাড়তে থাকায় মোট ক্ষতির সঠিক মূল্যায়ন করা কঠিন হয়ে পড়েছে।

জাপানের আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার দেশটির ইশিকাওয়া প্রিফেকচারে৭ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর পর দেশটিতে আরও ভূমিকম্প এবং সুনামির সতর্কতা জারি করা হয়। এসময় হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয় তারা।

সতর্কতা জারির পরই দেশটির একাধিক স্থানে সিরিজ ভূমিকম্প অনুভূত হয়। রাতারাতি সেখানে ১৫৫টি ভূমিকম্প আঘাত হানে। সেগুলোর বেশিরভাগ কম্পনই ৩ মাত্রার বেশি ছিল।

ভূমিকম্পের জেরে জাপানে এক মিটার পর্যন্ত সুনামির ঢেউ ওঠেছে। দুর্যোগের জেরে একটি স্থানে বড় অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে।