বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা কার্যক্রমের উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী

আগস্ট ১৫, ২০২৩

রাজধানীর নীলক্ষেত বাবুপুরাস্থ সন্ধানী চক্ষু হাসপাতালের ‘বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা’ কার্যক্রমের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার (১৪ আগস্ট) উদ্বোধনের পর ১৭২ জন রোগীকে উন্নত চিকিৎসা সেবাসহ বিভিন্ন অপারেশনের উপদেশ দেওয়া হয়।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী (১৫ আগস্ট) জাতির জনক বঙ্গবন্ধুসহ সকল শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এবং বঙ্গবন্ধু দেশে কর্ণিয়াজনিত অন্ধত্ব দূরীকরণে ‘অন্ধত্বমোচন চক্ষুদান আইন’ প্রণয়ন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্ধানীর জমিদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এতে উপস্থিত ছিলেন সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু, সহ-সভাপতি প্রকৌশলী মেসবাহউদ্দিন আহমেদ ও ডা. নীহার রঞ্জন রায়, যুগ্ম মহাসচিব ডা. মো. আলমগীর হোসেন, কোষাধ্যক্ষ ডা. মঈনউদ্দিন আহমেদ মঞ্জু, সদস্য অধ্যাপক ডা. দীপল কৃষ্ণ অধিকারী, কেন্দ্রীয় কাউন্সিলর ডা. কাজী আয়শা সিদ্দীকা, সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সহ-সভাপতি সিফাত খান স্রোত ও সাংগঠনিক সম্পাদক আওয়াফ তাজওয়ার।

অনুষ্ঠানে সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু সমিতির কর্মসূচি তুলে ধরে জানান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী উপলক্ষে ‘সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। এরমধ্যে ১৪ আগস্ট ব্লাড ডোনেশন ও ব্লাড গ্রুপিংকরণ, ১৫ আগস্ট বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, বিভিন্ন জোন ও ইউনিটে আলোচনা সভা ও মিলাদ মাহফিল এবং শাহবাগে বিসিএস প্রশাসনিক একাডেমিতে স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান অনুষ্ঠান।

এছাড়া ১৭ আগস্ট বাগেরহাট জেলায় জেলা পরিষদ মিলনায়তন এবং ১৮ আগস্ট বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলায় ‘শহীদ স্মৃতি মহাবিদ্যালয়’-এ আরও ২টি ‘বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা’ প্রদান, ২৫ আগস্ট উত্তরা অফিসার্স ক্লাব ও রোটারি ক্লাবের যৌথ আয়োজনে ‘বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা’ প্রদান, ২৬ আগস্ট সাভার বেদে পল্লীতে ‘বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা’ প্রদান এবং সিলেট জেলার সদরসহ ৭টি উপজেলায় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান কর্মসূচির আয়োজন করা হয়েছে।