৫ বছর পর ভারতকে হারালো বাংলাদেশ

জুলাই ১৩, ২০২৩

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচেই জয়ের সুযোগ ছিল বাংলাদেশের। দুর্ভাগ্য ভারতকে ৯৫ রানে আটকে রেখেও স্বাগতিকরা ম্যাচটি জিততে পারেনি। তবে বৃহস্পতিবার কোনও ভুল হয়নি। এদিন সফরকারীদের ১০২ রানে আটকে রেখে ১০ বল আগেই ৪ উইকেটে জয়ের উল্লাসে মেতেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বোলার-ফিল্ডারদের দুর্দান্ত পারফরম্যান্সের পর ব্যাটারদের দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশ ম্যাচ জিতেছে। আগে ব্যাট করে ভারত ১০২ রান সংগ্রহ করে। জবাবে দারুণ শুরুর ইঙ্গিত দিয়েছিলেন ওপেনার সাথী রানি। কিন্তু ১০ বলে ১২ রান করে আউট হন তিনি। এরপর দিলারা ৭ বলে ১ রান ও অধিনায়ক নিগারও ১৪ রানে ফিরলে চাপে পড়ে বাংলাদেশ।

স্বর্ণা খাতুন (২) ও সুলতানা খাতুন (১২) এবং দারুণ ব্যাটিং করা শারমিন সুলতানা ৪২ আউট হতেই মনে হচ্ছিল আবারও জয়ের কাছে গিয়ে বাংলাদেশ হার মানবে। কিন্তু রিতু মনি ও নাহিদার দায়িত্বশীল ফিনিশিংয়ে শেষ অব্দি ১০ বল হাতে রেখে ৬ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে বাংলাদেশ। ৪৬ বলে ৩ চারে শারমিন ৪২ রানের দারুণ এক ইনিংস খেলেছেন। রিতু ৭ ও নাহিদা ১০ রানে অপরাজিত ছিলেন। ভারতের বোলারদের মধ্যে মিনু মানি ও দেবিকা বৈদ্য দুটি করে উইকেট নিয়েছেন। জেমিমাহ নেন একটি উইকেট।

এর আগে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত কৌর। বাংলাদেশের দারুণ বোলিংয়ে শুরুতেই অস্বস্তি ফুটে উঠে ভারতীয়দের। অধিনায়ক হারমানপ্রীত ও জেমিমাহ রদ্রিগেস ছাড়া দলের কেউ প্রত্যাশা মেটাতে পারেননি। ফাহিমার বলে স্টাম্পড হওয়ার আগে হারমানপ্রীত ৪১ বলে ৪০ রানের ইনিংস খেলেছেন। এছাড়া জেমিমাহর ব্যাট থেকে আসে ২৮ রানের ইনিংস।

১৭তম ওভারে অধিনায়ক আউট হওয়ার পরই মূলত খেই হারায় ভারতীয় দল। লেজের ব্যাটাররা ব্যর্থ হওয়ায় নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১০২ রানে থামে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দলটি।

রাবেয়া খান ১৬ রানে সর্বোচ্চ তিনটি উইকেট শিকার করেছেন। সুলতানা খাতুন নেন ১৭ রানে দুই উইকেট। এছাড়া নাহিদা আক্তার, ফাহিমা খাতুন ও স্বর্না আক্তার নেন একটি করে উইকেট।