ডাবের পানির ৫ উপকারিতা

জুন ২০, ২০২৩

শরীর সুস্থ রাখতে ডাবের পানির তুলনা নেই। এছাড়াও বিভিন্ন ধরনের ফল, ভেষজ, মশলা দিয়ে তৈরি এই পানীয়গুলো নিয়মিত খেলে দেহের বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে। পুষ্টিবিদরা বলছেন, অফিসে যাওয়ার পথে একটি ডাব কিনে খেয়ে নিলেই সমস্যার সমাধান হয়। গরমে তৃষ্ণা মিটবে, আবার মেদও ঝরবে। ডাবের পানি কেন খাবেন?

১) ক্যালোরি কম
শরীরের বাড়তি ওজন ঝরাতে ক্যালোরি হিসাব করে খাবার খান। তেমনই পানীয়ের তালিকায় যোগ করতে পারেন ডাবের পানি। কারণ, এই পানীয়তে কার্বোহাইড্রেট এবং ক্যালোরি— দুয়ের পরিমাণই প্রায় শূন্য। তা ছাড়া, এই পানীয় মিষ্টি খাওয়ার প্রবণতা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

২) খনিজে ভরপুর
এই একটি পানীয়তে প্রাকৃতিক ভাবে এত খনিজ রয়েছে, যা অন্য আর কিছুতেই নেই। শরীরে পানির ঘাটতি পূরণ করতে এবং ইলেকট্রলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ডাবের পানিতে থাকা সোডিয়াম, পটাশিয়ামের মতো খনিজগুলো উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

৩) বায়ো এনজাইম
ডাবের পানিতে এমন একটি উৎস রয়েছে, যা হজমে সাহায্য করে। পরিপাকতন্ত্রটি ঠিকভাবে কাজ করলে মানুষ সুস্থ থাকে। বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

৪) অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর
অক্সিডেটিভ স্ট্রেস থেকে দেহের কোষগুলোকে সুরক্ষিত রাখতে অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর ডাবের পানি খাওয়া জরুরি। তা ছাড়াও এই অ্যান্টি-অক্সিড্যান্টের গুণে ত্বক এবং চুলের নানা সমস্যা নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।

৫) শরীর আর্দ্র রাখে
গরমে তৃষ্ণা মেটাতে শুধু পানি না খেয়ে ডাবের পানি খাওয়া যেতেই পারে। পিপাসা মেটানোর পাশাপাশি, এই পানীয়তে থাকা খনিজগুলো শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে। শরীর থেকে দূষিত পদার্থ বার করতেও সাহায্য করে ডাবের পানি।