সাভার ট্র্যাজেডি: দলীয় প্রচারে নেমেছে হেফাজত!

এপ্রিল ২৭, ২০১৩

ঢাকা জার্নাল: ‘হেফাজতের সৌজন্যে আমাদের সেবা নিন।’ লাইন ধরে মানববন্ধনের মতো রাস্তার একপাশে দাঁড়িয়ে হেফাজতের কর্মীরা এভাবেই দলীয় প্রচার চালাচ্ছেন। শুক্রবার সন্ধ্যায় সাভারের রানা প্লাজার রাস্তায় এ চিত্র দেখেছে হাজার হাজার মানুষ।

শুধু এখানেই নয়, রানা প্লাজার ক্যাম্পাসে যথন প্রত্যেকের মাথায় স্বেচ্ছাসেবী হিসেবে নিয়োজিত লেখা সাদা কাপড় দেখা গেছে তখন, ঘটনাস্থলে দলে দলে হেফাজতের লোকজনকে সাদা কাপড়ে হেফাজতে ইসলামীর লোকজনকে একই ধরণের কাপড়ে দলীয় পরিচয় তুলে ধরে স্বেচ্ছাসেবী হিসেবে প্রচার চালানো হয়েছে।

যখন স্বেচ্ছাসেবীরা একটার পর একটা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন তাখন তাদের অনেককেই দেখা গেছে স্মার্টভাবে চলাফেরা করতে। তাদের অনেককেই দল ধরে ঘটনাস্থলে শো-ডাউনের মতো চলতে দেখা গেছে আবার অনেককেই চায়ের স্টলে বসে থাকতে দেখা গেছে দিনভর।

এ বিষয়টিতে স্থানীয়রা দেখেছেন ভিন্নভাবে। স্থানীয়দের মন্তব্য ইসলামের হেফাজত না করে নিজেদের প্রচারে নেমেছেন হেফাজতে ইসলামী। অনেকেই সাহায্য করছেন তকে কউ এভাবে রাস্তায় দাঁড়িয়ে নিজের ঢাক পেটাতে ব্যবস্ত থাকেন নি। আর শুধু পানি আর সামান্য কিছু সাহায্য দিয়ে নিজেদের প্রচার করছেন রাস্তায় দাঁড়িয়ে।

স্থায়ীয়দের মন্তব্য, স্বেচাসেবীরা জীবনের ঝুকি নিয়ে কাজ করেছেন সেনাবাহিনী, বিজিবি ও পুলিশের সঙ্গে। তাদের কাউকে প্রচারের জন্য নিজেদের ঢোল পেটানোর প্রয়োজন হয়নি। অথচ হেফাজতে ইসলাম নিজেদের ঢোল পেটাতে ব্যস্ত। শতশত মানুষের মৃত্যু, হাজার হাজার মানুষের অসুস্থতাকে পূঁজি করে তাদের এ প্রচার অনেকটাই উপহাসের মত।

শুক্রবার রাত পৌনে আটটার দিকে যখন রাস্তায় দাঁড়িয়ে ‘হেফাজতের সৌজন্যে আমাদের সেবা নিন।’ এই শ্লোগান দেন, তখন হেফাজত কর্মীদের কাছে জানতে পাওয়া হয় কি সেবা/ তখন তারা বলেন, ভেতনে পানি আর আর কিছু রয়েছে। কোথায়? জানতে চাইলে তারা জানান, ভেতরে। অর্থাৎ রানা প্লাজার সামনে।

রানা প্লাজার সামনে পানিসহ অন্যান্য সাহায্য পাঠিয়ে মহত্বের কাজ করেছেন তা সত্যিই মানুষ মনে রাখবে। কিন্তু দূরে দাঁড়িয়ে প্রচার তাও কী মনে রাখবে না? নাকি ভুলে যাবে তারা প্রচার কাজে সাভারে গিয়েছেন?

এ ধরনেরও মন্তব্য করেছেন অনেকেই। শুধু তাই নয়, তারা গিয়ে এই প্রচার আর দল বেধে শো-ডাউন ঘটনাস্থলে বীড়ের সৃষ্টি করেছে। উদ্ধারকর্মীদের ভোগান্তি সৃষ্টি করেছে বলেও মন্তব্য স্থানীয় লোকজন, আইন-শৃংখলা বাহিনীর।

ঢাকা জার্নাল, এপ্রিল ২৭, ২০১৩

 

 

শুক্রবার বিকেল থেকে রাত পর্যন্ত এ কর্মসূচি চালায় হেফাজতের কর্মীরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.