রানি ছুঁলে কত ঘা ?

এপ্রিল ২৬, ২০১৩

rani_mukherjee_hot-sexyঢাকা জার্নাল:  বাঘে ছুঁলে আঠারো ঘা, কিন্তু পুলিশে ছুঁলে কত- তার হিসেব কেউ জানে না। রানি মুখোপাধ্যায় ছুঁলে কত ঘা, বলুন তো? কেউ কি জানেন? আহা, চমকে উঠছেন কেন, কথায় তো বলেই,এখানে ‘পুলিশ’-এর বদলে ‘রানি’ পড়লে সুবিধে বই অসুবিধে নেই। কেন না, এখন রানি আর পুলিশ- দুইই এক ব্যাপার। যখন খুশি, যাকে খুশি, পাকড়াও করে গরাদের ওপারে আটক করতে পারবেন ইন্সপেক্টর রানি। নতুন ছবিতে যে এক পুলিশ ইন্সপেক্টরের ভূমিকায় অভিনয় করছেন নায়িকা, তার জন্যই সামলেসুমলে আছে বলিউড। তা, ছবির নাম কী? ‘মর্দানি’!

যশ রাজ ফিল্মের ব্যানারে ‘লাগা চুনরি মে দাগ’-এর পরে এটিই হতে চলেছে পরিচালক প্রদীপ সরকার-এর সঙ্গে রানির দ্বিতীয় ছবি। আগের ছবিটাতেও যেমন প্রদীপ সরকার প্রোটাগনিস্ট করেছিলেন নায়িকাকে; এবারেও হতে চলেছে তাই!

তবে সামান্য কিছু তফাত আছে বইকি। এই যেমন, ‘লাগা চুনরি মে দাগ’-এ রানি অভিনীত চরিত্রটি ছিল সমাজের শিকার; এবারে কিন্তু পুলিশ হয়ে সমাজকেই শিকার করবেন নায়িকা। আর সেবারে বিপরীতে অভিষেক বচ্চন-এর মতো নামজাদা নায়ক থাকলেও এই ছবিটিতে রানির বিপরীতে থাকছেন না তেমন কোনো নায়ক! কেন? কেউ কি রাজি হচ্ছেন না ছবিটিতে রানির সঙ্গে কাজ করতে? তা নয়! শোনা যাচ্ছে যে, ছবিটি পুরোপুরিভাবেই রানির ওপরে ভর করেই করা হবে। যেহেতু নারীকেন্দ্রিক ছবি, সেহেতু নায়কের পিছনে পয়সা খরচ করে আর কী হবে!

তবে এরই সঙ্গে উঠে আসছে বেশ কিছু নেতিবাচক প্রশ্ন। বলিউডের ইতিহাস বলছে, এর আগে যে সব অভিনেত্রীরা পুলিশের ভূমিকায় অভিনয় করেছেন, তারা প্রত্যেকেই চরিত্রটা বেছে নিয়েছিলেন রুপোলি পর্দা থেকে মিলিয়ে যাওয়ার ঠিক আগে। এই যেমন ১৯৯১ সালে ‘ফুল বনে অঙ্গারে’ ছবিতে এক প্রতিশোধকামী ইন্সপেক্টরের ভূমিকায় দেখা গিয়েছিল রেখাকে; আবার ১৯৮৩ সালে ওই একইরকম চরিত্রে ‘আন্ধা কানুন’ ছবিতে হেমা মালিনীকে। তার পরে আর নায়িকা হিসেবে তাদের কোনো ছবিই নেই। এ কি নারীর খ্যাতির শীর্ষে পৌঁছানোর বিড়ম্বনা, নাকি বলিউডের কাকতালীয় দুর্ভাগ্য? এই তালিকায় কি এবার যোগ হতে চলেছে রানি মুখোপাধ্যায়-এর নাম?

হয়তো তা নয়! কেন না, পরিচালক বলছেন, এই ছবিটায় বলিউডে তৈরি মহিলা ইন্সপেক্টরের গল্পের সঙ্গে কোনোরকম মিল দেখা যাবে না। ছবিটা খুব ডার্ক হবে এবং একই সঙ্গে চাঁচাছোলা; ঠিক যেমনটা হয়ে থাকে পুলিশের চাকরিতে।

তাই সমালোচকদের অনুমান, ‘নো ওয়ান কিল্ড জেসিকা’-তে সাড়া ফেলে দেয়া সাহসী সাংবাদিকের ভূমিকায় অভিনয় করে যতটা খ্যাতি পেয়েছিলেন রানি, ‘মর্দানি’-তে নাকি পাবেন তার থেকে অনেক গুণ বেশি সুনাম। এমনকি পুলিশ অফিসারের চরিত্রটি এই বঙ্গবালার জীবনের করা সব চাইতে সাহসী চরিত্র হবে বলে জানা যাচ্ছে। এবার একরাশ ফ্লপ ছবির পরে কি ‘মর্দানি’ পারবে সিনেমহলে সাড়া ফেলতে, প্রশ্ন সেইটাই! সূত্র: ওয়েবসাইট।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.