নিষিদ্ধ ঘোষিত বই ‘বিষফোঁড়া’অসমীয়া ভাষায় প্রকাশ

ডিসেম্বর ২৯, ২০২১

বাংলাদেশে নিষিদ্ধ ঘোষিত কওমী মাদ্রাসায় শিশু ধর্ষণ নিয়ে লেখা উপন্যাস ‘বিষফোঁড়া’ ভারতের আসাম প্রদেশে অসমীয়া ভাষায় প্রকাশিত হয়েছে। আসামের প্রকাশনা প্রতিষ্ঠান ‘মুক্তবাক অসম প্রকাশন’ বইটি প্রকাশ করেছে।

রবিবার (২৬ ডিসেম্বর) বইটির লেখক সাইফুল বাতেন টিটো জানান, বইটির প্রকাশ উপলক্ষে প্রকাশনা প্রতিষ্ঠানটি শনিবার বিকেলে একটি প্রকাশনা উৎসবের আয়োজন করেছে। মাদ্রাসায় শিশু ধর্ষণ নিয়ে বইটি লেখা।

প্রকাশনা প্রতিষ্ঠানটি জানায়, প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আসামের বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যাপক দ্বিজেন বর্মন, বিশিষ্ট সমাজসেবক ও অ্যাক্টিভিস্ট কস্তুরী লালবেগী, যুক্তিবাদী লেখক ও অ্যাক্টিভিস্ট রিপুঞ্জয় গগৈ এবং সাবেক মাদ্রাসাশিক্ষক ও অনলাইন অ্যাক্টিভিস্ট আবদুল্লাহ আল মাসুদ।

মাদ্রাসায় শিশু ধর্ষণ নিয়ে লেখা ‘বিষফোঁড়া’উপন্যাসটি ২০১৯ সালের ডিসেম্বরে বাংলাদেশ থেকে বইটি প্রকাশিত হয়। এরপর ২০২০ সালের ২৪ আগস্ট বাংলাদেশে বইটি নিষিদ্ধ ঘোষণা করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক শাখা থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয় সাইফুল বাতেন টিটোর লেখা ও জংশন থেকে প্রকাশিত উপন্যাস ‘বিষফোঁড়া’র বিষয়বস্তু দেশের শান্তিশৃঙ্খলা পরিপন্থী। বইটি জননিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হওয়ায় বাংলাদেশে বইটি নিষিদ্ধ ঘোষণা করা হলো।  এরপর থেকে বিভিন্ন ভাষায় বইটি প্রকাশিত হয়ে আসছে।

এরই ধারাবাহিকতায় আসামে অসমীয়া ভাষায় প্রকাশিত হলো বইটি। অসমীয়া ভাষায় বইটি অনুবাদ করেছেন লেখক ও অনুবাদক আয়ুব আলী শর্মা।