‘শাহানা’ কার্টুনের নির্বাচিত এপিসোড শ্রেণিকক্ষে ব্যবহারের নির্দেশ

ডিসেম্বর ২৯, ২০২১

মাধ্যমিক শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং সবার জন্য জেন্ডার সমতা নিয়ে নির্মিত শাহানা কার্টুনের নির্বাচিত এপিসোড শ্রেণিকক্ষে ব্যবহার করার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

সোমবার (২৭ ডিসেম্বর) অধিদফতরের সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) দিল আফরোজ বিনতে আছির স্বাক্ষরিত অফিস আদেশ জারি করা হয়।

এতে জানানো হয়, ইউএনএফপিএ নির্মিত ‘শাহানা’ কার্টুনের বিষয়বস্তু হলো বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং সবার জন্য জেন্ডার সমতা। সংযুক্ত পাঠপরিকল্পনা ও গাইডলাইন অনুযায়ী ‘শাহানা’ কার্টুন ষষ্ট থেকে দশম শ্রেণির জাতীয় কারিকুলামের সহায়ক শিক্ষা উপকরণ হিসেবে দেশের সকল মাধ্যমিক বিদ্যালয়ে ব্যবহার করা হবে। ইতোমধ্যে শাহানা কার্টুনের সিডি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠনে বিতরণের জন্য সকল জেলা শিক্ষা অফিসে পাঠানো হয়েছে।

অফিস আদেশে আরও জানানো হয়, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং জেন্ডার সমতা বিষয়ক তথ্য কার্যকরীভাবে জানানোর লক্ষ্যে ‘শাহানা’ কার্টুনের ৬টি পর্ব সংযুক্ত পাঠপরিকল্পনা ও নির্দেশনা অনুযায়ী সকল মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণির সংশ্লিষ্ট অধ্যায়ের সঙ্গে ব্যবহারের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করা হলো।

অফিস আদেশের সঙ্গে পাঠপরিকল্পনা ও শ্রেণিকক্ষে শাহানা কার্টুন ব্যবহারের নির্দেশিকা সকল জেলা শিক্ষা অফিসারদের কাছে পাঠানো হয়।