ইরানে ভূমিকম্পে নিহত ৪০

এপ্রিল ১৬, ২০১৩

Karachi-bg20130416063816ঢাকা জার্নাল: ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলে পাকিস্তান সীমান্তের কাছে একটি শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৪০ জন নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে অনেকে। মৃতের সংখ্যা কয়েকশ’ ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক পর্যবেক্ষণ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৩টা ১৪ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটির রিখটার স্কেলে তীব্রতা ছিল ৭ দশমিক ৩ মাত্রা। এটি সিসতান বিলুচিস্তান প্রদেশের খাস শহরের ৮৬ কিলোমিটার দূরে ভূ-গর্ভের ১৫ দশমিক ২ কিলোমিটার গভীরে আঘাত হানে।

ভূমিকম্পের তীব্রতায় দক্ষিণ পাকিস্তান ছাড়িয়ে নয়াদিল্লিসহ ভারতের উত্তর-পশ্চিম অঞ্চলও কেঁপে ওঠে। ভূমিকম্প অনুভূত হয়েছে আফগানিস্তান, সংযুক্ত আরব আমিরাতসহ উপসাগরীয় ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও।

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, ভূমিকম্পে রাজধানী নয়াদিল্লি, গুরাগাও, চন্ডিগড়, আহমেদাবাদ, জয়পুরসহ উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু এলাকা কেঁপে ওঠে।

তবে এখন পর্যন্ত সুনামি সতর্কতার ব্যাপারে কিছু জানা যায়নি।

৪০ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্বৃতি দিয়ে ইরানের রাষ্ট্রিয় টেলিভিশন জানিয়েছে, নিহতের সংখ্যা কয়েকশ’ ছাড়িয়ে যেতে পারে।

ভূমিকম্প উপদ্রুত এলাকা কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। বিচ্ছিন্ন হয়ে গেছে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা। তবে এসব এলাকায় জরুরি উদ্ধাকারী দল ও নিরাপত্তাবাহিনী পাঠানো হচ্ছে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

সংবাদ মাধ্যম বলছে, গত ৪০ বছরে আঘাত হানা ভূমিকম্পের মধ্যে এটাই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

উল্লেখ্য, গত ১০ এপ্রিল দেশটিতে ৬.৩ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৩৭ জন নিহত হয়। আহত হয় আরও ৮৫০ জন।

ঢাকা জার্নাল, এপ্রিল ১৬, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.