ঝলমলে চুলের জন্য ঘরে তৈরি ৬ কন্ডিশনার

আগস্ট ২১, ২০২০

ডিম
সব ধরনের চুলেই ব্যবহার করতে পারেন ডিম। তৈলাক্ত চুলের জন্য ব্যবহার করুন ডিমের সাদা অংশ। চুল শুষ্ক হলে ব্যবহার করুন ডিমের কুসুম। স্বাভাবিক চুল হলে ডিমের সাদা অংশ ও কুসুম একসঙ্গে ব্যবহার করুন। ডিমের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। মাসে একবার ব্যবহার করুন ডিম।
টক দই
ভেজা চুলে টক দই লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ভেষজ শ্যাম্পু ব্যবহার করুন। দুই সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন টক দই।
লেবুর রস
সম পরিমাণ লেবুর রস, অলিভ অয়েল ও পানি মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন মাইল্ড শ্যাম্পু দিয়ে। এই প্যাক দুই সপ্তাহে একবার ব্যবহার করুন।
নারকেলের তেল
চুল তৈলাক্ত হলে শ্যাম্পু করার এক ঘণ্টা আগে চুলে ম্যাসাজ করুন তেল। শুষ্ক ও রুক্ষ চুল যাদের, তারা রাতে ঘুমানোর আগে তেল ম্যাসাজ করুন। পরদিন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবারই ব্যবহার করতে পারেন নারকেলের তেল।
আমলকী
আমলকীর গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। সারারাত রেখে পরদিন চুলে লাগান। এক ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। মাসে একবার ব্যবহার করুন এই প্যাক।
কলা
একটি পাকা কলা চটকে ২ টেবিল চামচ অলিভ অয়েল ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে ফেলুন। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।