মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত দুই সপ্তাহেই

জুলাই ২১, ২০২০

ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ পেছালেও আগামী বছরের শুরুতে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ যথা সময়েই করার পরিকল্পনা আইসিসির। তবে এর আয়োজক নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড বলছে, আসন্ন টুর্নামেন্টের ভাগ্য কী হবে, তা জানা যাবে আগামী দুই সপ্তাহের মধ্যে।

অস্ট্রেলিয়ায় এই বছরের অক্টোবর-নভেম্বরে হওয়ার কথা ছিল ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু করোনা পরিস্থিতিতে সেই টুর্নামেন্টটি পেছানোর সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। একই দিন তারা আরও জানিয়েছে, করোনা আতঙ্ক থাকলেও মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ সূচি অনুযায়ী-ই করার পরিকল্পনা তাদের। সূচি অনুসারে আগামী ৬ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা এই টুর্নামেন্ট। চলবে ৭ মার্চ পর্যন্ত।

এই ঘোষণার পর নিউজিল্যান্ড রেডিওকে কিউই বোর্ডের চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেছেন, ‘মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত পরবর্তী দুই সপ্তাহের মধ্যে নেওয়া হবে।’

বার্কলে সিদ্ধান্ত নেওয়ার কথা এই জন্যই বলেছেন, বর্তমান পরিস্থিতি যেমন তাতে দেরি না করে দ্রুতই এ বিষয়ে একটা সিদ্ধান্তে আসা জরুরি। পরিস্থিতি বুঝে যাতে প্রয়োজনীয় সব পদক্ষেপই নেওয়া যায়, ‘যদি টুর্নামেন্টটি পেছানোর প্রয়োজনই হয়, তাহলে দেরি না করে দ্রুতই বিষয়টি সম্পর্কে আমাদের জানা প্রয়োজন। একই সঙ্গে যদি নির্ধারিত সময়েই সেটি করা যায়, তাহলেও আমাদের একটা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। যাতে ফেব্রুয়ারিতে প্রথম শ্রেণির এই বৈশ্বিক ইভেন্ট আয়োজনে প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেওয়া যায়।’

মূল সমস্যাটা হয়েছে বৈশ্বিক ভ্রমণে নানা নিষেধাজ্ঞা। নিউজিল্যান্ড করোনায় সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি হলেও দলগুলোর ভ্রমণ-নিষেধাজ্ঞার বিষয়টি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে তাদের সামনে। একই সঙ্গে কোয়ারেন্টাইনের বাধ্যবাধকতা তো রয়েছেই। তার ওপর এই পরিস্থিতি ব্যয়-ভাবনাও বাড়িয়ে দিয়েছে। ফলে বাজেটের বিষয়টিও দেখতে হবে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডকে।