June 28, 2017, 11:34 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বুধবার, সকাল ১১:৩৪

সার্চ ইঞ্জিন পিপীলিকার যাত্রা শুরু ১৩ই এপ্রিল

d0781aab6107ab09663a5b35f9583041_M

বাংলা ও ইংরেজি উভয় ভাষায়ই কাজ করতে সক্ষম সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’ এই প্রথমবারের মতো দেশে তৈরি করা হয়েছে।  এই সার্চ ইঞ্জিন তৈরি করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল শিক্ষার্থী।
আগামী ১৩ এপ্রিল পিপীলিকা উদ্বোধন করা হবে।
গতকাল টিম লিডার মো. রুহুল আমীন সজীব জানান, আপাতত এটি বেটা ভার্সন আকারে ছাড়া হয়েছে। এতে যে কেউ পরামর্শ দিতে পারেন। প্রতিনিয়ত এর বৈশিষ্ট্য ও ফাংশন আপডেটের কাজ চলছে। শাবিপ্রবির ১১ ডেভেলপার মিলে এটি তৈরি করেছেন।
পিপীলিকার বেটা ভার্সন অনুসন্ধান করে জানা গেছে, এই উন্মুক্ত ওয়েব সার্ভিসটি সারা দেশের সাম্প্রতিক গ্রহণসাধ্য তথ্য অনুসন্ধান করতে সহায়তা করে। এটি দেশের প্রধান বাংলা ও ইংরেজি পত্রিকাগুলোর সংবাদ, বাংলা ব্লগ, বাংলা উইকিপিডিয়া ও সরকারি তথ্য স্বয়ংক্রিয়ভাবে বিশ্লেষণ ও সংরক্ষণ করে।
পিপীলিকায় তথ্য অনুসন্ধানের ৪টি ভিন্ন সার্চ সুবিধা হল সংবাদ অনুসন্ধান, ব্লগ অনুসন্ধান, বাংলা উইকিপিডিয়া অনুসন্ধান ও জাতীয় ই-তথ্যকোষ। ক্যাটাগরিভিত্তিক সার্চের ক্ষেত্রে পিপীলিকায় দেশের খবর, আন্তর্জাতিক, ব্যবসা-বাণিজ্য, তথ্যপ্রযুক্তি, বিনোদন ও খেলাধুলা নামে ৬টি ক্যাটাগরি রয়েছে। ঘুরে আসতে পারেন পিপীলিকার দেশ থেকে- www.pipilika.com

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল