বিজয়ের লাল অক্ষরে দীপ্ত স্বাধীনতা

ডিসেম্বর ১৬, ২০১৮

ঢাকা জার্নাল: ১৬ ডিসেম্বর। ১৯৭১। বাঙালির বিজয়ের দিন। হাজার বছরের ইতিহাসে মহত্তম অর্জনে দীপ্ত স্বাধীনতা ও বিজয়ের লাল অক্ষরে চিহ্নিত দিন ১৬ ডিসেম্বর।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বরে মুক্তি পাগল বাঙালির সর্বাত্মক আক্রমণে পরাজিত হয় হানাদার-হায়েনার দল। অবনত মস্তকে আত্মসমর্পণ করে বর্বর পাকিস্তানি বাহিনী। সফল হয় বাঙালির নয় মাসের মহান মুক্তিযুদ্ধ।

বিজয়ের উল্লাসে বিশ্বের বুকে সগৌরবে জন্মগ্রহণ করে স্বাধীন, সার্বভৌম বাংলাদেশ। এক সাগর রক্তের বিনিময়ে আসে বিজয়ী, মুক্ত, স্বাধীন বাংলাদেশ।

পৃথিবীর ইতিহাসে ত্যাগের বিরল দৃষ্টান্ত স্থাপন করে বাঙালি জাতি এনেছে মহান বিজয়। মুক্তিযুদ্ধের রক্তাক্ত রণাঙ্গন পেরিয়ে লাখো শহীদের আত্মত্যাগ ও সহস্র মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বাংলার পবিত্র মাটির সবুজ শরীরে রক্তের আলপনা এঁকে এসেছে মহান বিজয়; বাংলাদেশের গৌরবময় স্বাধীনতা।

বাঙালি জাতি আজ শ্রদ্ধায় স্মরণ করছে স্বাধীনতার রক্তাক্ত বেদিমূলে জীবন উৎসর্গকারী বীর শহীদদের। অভিবাদন জানাচ্ছে জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের। স্মরণ করছে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবকে এবং জাতীয় চার নেতাকে।

স্বাধীনতা এক পলাশ রাঙানো দিন হয়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর থেকে ২০১৮ সালের এই ডিসেম্বরে সঞ্চারিত হয়েছে বাঙালি জাতিসত্তার মর্মমূলে।বিজয়ের উষ্ণ চেতনা আশার আলোক শিখা হয়ে জাতিকে পথ দেখাচ্ছে। সুখী ও সমৃদ্ধ বাংলাদেশের অনির্বাণ দিশা জাগাচ্ছে। সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ, মানবতা বিরোধী অপরাধের বিরুদ্ধে সমগ্র জাতিকে ঐকবদ্ধ করেছে মুক্তিযুদ্ধে চেতনা ও স্বাধীনতার আলোক মশাল।

স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত বিজয়ের চেতনায় বাংলাদেশের বিজয়ী বাঙালি দুর্বার পদভারে এগিয়ে চলেছে অন্ধকার ভেদ করে আলোর দিকে। চলেছে পশ্চাৎপদতা ডিঙিয়ে উন্নয়নের সোপানে। বাঙালির এই বিজয় রথ কোনো অপশক্তিই দমিয়ে রাখতে পারবে না।

গণতন্ত্র, উন্নয়ন, উদার মানবিকতা ও আত্মপ্রত্যয় প্রতিষ্ঠার পথে ১৬ ডিসেম্বর জাতির বিজয় কেতন উড্ডয়নের দিন। বিজয়ী বাঙালি জাতি ২০২১ সালে স্বাধীনতার স্বর্ণোজ্জ্বল ৫০ বছর পূর্তিকে উদযাপনের জন্য উদ্বেলিত পদক্ষেপে সামনের দিকে এগিয়ে চলেছে। বাংলাদেশের এই পদযাত্রার অংশীদার হয়ে ১৬ ডিসেম্বরে প্রতিটি বীর বাঙালি ঘোষণা করছে বাংলার জয়ধ্বনি। ১৬ ডিসেম্বর অমর, অপরাজেয়, বিজয়ী বাংলাদেশের গৌরবধ্বনি ধ্বনিত-প্রতিধ্বনিত করছে সমগ্র বিশ্বে।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১৬, ২০১৮।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.