গত ১০ বছরে দেশের অর্থনীতি ৪ গুণ বড় হয়েছে: আতিউর রহমান

ডিসেম্বর ১৬, ২০১৮

ঢাকা জার্নাল: অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ‘স্বাধীনতার পর দেশের কেন্দ্রীয় ব্যাংকে একটি ডলারও রিজার্ভ ছিল না। আজ সেখানে ৩২ হাজার বিলিয়ন ডলার রিজার্ভ রয়েছে। গত ১০ বছরে দেশের অর্থনীতি চার গুণ বড় হয়েছে ।’ শনিবার (১৫ ডিসেম্বর) বিকালে নারায়ণগঞ্জ ভুইয়ারবাগ এলাকার বিদ্যানিকেতন উচ্চ বিদ্যালয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আতিউর রহমান বলেন, ‘স্বাধীনতার পর আমাদের মাথাপিছু আয় অনেক কম ছিল। আজ মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৫১ ডলারে। প্রতিবছর রফতানি হতো ১০ বিলিয়ন ডলার, ২০২১ সাল নাগাদ এই রফতানি বেড়ে দাঁড়াবে ৩৭ বিলিয়ন ডলারে। ৭২ সালে প্রতি পরিবারে সন্তান হতো গড়ে ৬-৭ জন করে, এখন তা কমে দাঁড়িয়েছে দুই দশমিক এক জনে। আমাদের গড় আয়ু বেড়ে ৬৫ থেকে ৭৫ বছর হয়েছে। শিশু ও মাতৃ মৃত্যুর হার কমেছে এবং এখানে ভারতের চেয়েও বাংলাদেশের অবস্থান ভালো। আজ একজন রিকশাওয়ালাও দিনে দুই বার ব্যাংকিং করছে। এটা সম্ভব হয়েছে শেখ হাসিনার কল্যাণে।’
বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর বলেন, ‘ ১৯৭০ সালে এদেশে নির্বাচন হয়েছিল, এবারও একই রকম নির্বাচন হতে যাচ্ছে। ২০২১ সালে আমরা স্বাধীনতার ৫০ বছর পূর্তি স্বাধীনভাবে পালন করতে চাই। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের যে ট্রেনটি দ্রুতবেগে ছুটে যাচ্ছে, আমরা যেন অযথা সেই ট্রেন থেকে লাফ দিয়ে পড়ে পা না ভাঙি। যারা এখনও পিছিয়ে রয়েছেন তাদের সঙ্গে নিয়ে আমরা আরও দ্রুত সামনে এগিয়ে যাবো।’

বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ও দৈনিক সংবাদ পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুনের সভাপতিত্বে, বিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আব্দুস সালামের সঞ্চালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন—মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাস ও ড. রহমান জিলানী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন— গাজী টিভির প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা।

আলোচনা অনুষ্ঠানের আগে বিদ্যালয়ের শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের সংগীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করে। এছাড়া আমন্ত্রিত অতিথিদের ক্রেস্ট ও ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১৬, ২০১৮।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.