নতুন সৌদি যুবরাজ মুহাম্মদ

জুন ২১, ২০১৭

 ঢাকা জার্নাল: সৌদি যুবরাজ মুহাম্মদ বিন নায়েফকে তার পদ থেকে সরিয়ে দিয়েছেন দেশটির বাদশাহ সালমান। তার স্থলে দেশটির নতুন যুবরাজ হিসেবে উপ যুবরাজ মুহাম্মদ বিন সালমানের নাম ঘোষণা করা হয়েছে। বুধবার সৌদি বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানিয়েছে।

২০১৫ সালে বাদশাহ আব্দুল আজিজের মৃত্যুর পর তৎকালীন যুবরাজ মুকরিন বিন আবদুল আজিজের বদলে মুহাম্মদ বিন নায়েফকে যুবরাজ মনোনীত করা হয়। মুহাম্মদ বিন নায়েফ দেশটির প্রথম উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি রাজনীতি ও নিরাপত্তা বিষয়ক কাউন্সিলের চেয়ারম্যান।

সিংহাসনে আরোহনের পর বাদশাহ সালমান তার ছেলে মুহাম্মদ বিন সালমানকে‘ডেপুটি ক্রাউন প্রিন্স’ বা উপ-যুবরাজের উপাধিতে ভূষিত করেন। সিংহাসনে আরোহণের ক্ষেত্রে ডজনেরও বেশি উত্তরাধির যুবরাজকে পেছনে ঠেলে তাকে সামনের কাতারে নিয়ে আসা হয়। মুহাম্মদ বিন সালমান বর্তমানে সৌদি প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি দেশটির তেলভিত্তিক অর্থনীতিতে পরিবর্তণের ঘোষণা দিয়ে পর্যটনসহ অন্যান্য খাত থেকে আয় বাড়ানোর মহাপরিকল্পনা প্রণয়ন করেছেন। চলতি বছরের প্রথম দিকে হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেছেন মুহাম্মদ বিন সালমান। ৩১ বছরে মুহাম্মদকে যুবরাজ ঘোষণার মাধ্যমে সিংহাসনের পরবর্তী উত্তরাধিকার নির্বাচনের পথটি পরিষ্কার করে দিলেন বাদশাহ সালমান।

ঢাকা জার্নাল, জুন ২১, ২০১৭।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.