June 28, 2017, 7:55 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বুধবার, সকাল ৭:৫৫

নতুন রাষ্ট্র গঠনে বাংলাদেশ ও ভারতের সহায়তা চায় বেলুচিস্তান

ঢাকা জার্নাল : পাকিস্তান থেকে স্বাধীন হয়ে নতুন রাষ্ট্র গঠনে বাংলাদেশ এবং ভারতের সহায়তা চেয়েছেন বেলুচিস্তানের স্বাধীনতা আন্দোলনের নেতা সুলাইমান দাউদ। তিনি বলেছেন, পাকিস্তান সেনাবাহিনী বেলুচিস্তানে যে গণহত্যা চালাচ্ছে তা সারাবিশ্বের সামনে তুলে ধরতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের সেমিনারে বেলুচিস্তানে চালানো গণহত্যার চিত্র তুলে ধরে সুলাইমান দাউদ এসব জানান।

পাকিস্তানের একটি প্রদেশ বেলুচিস্তান। পাকিস্তানের বৃহত্তম এই প্রদেশটির আয়তন ৩ লাখ ৪৭ হাজার ১শ ৯০ বর্গকিলোমিটার যা পাকিস্তানের মোট আয়তনের প্রায় অর্ধেক।

১৯ শতকের শুরুর দিকে বেলুচিস্তান ব্রিটিশ রাজনৈতিক প্রভাবের অধীন হয়। ভারত ভাগের পর সেসময়ের পূর্ববঙ্গের মতো বেলুচিস্তানও যুক্ত হয় পাকিস্তানের সঙ্গে। কিন্তু, পাকিস্তানের বিমাতাসূলভ আচরণের কারণে পূর্ব বঙ্গের মতো  বেলুচিস্তানেও আন্দোলন দানা বাঁধতে থাকে। একাত্তরে বাংলাদেশ স্বাধীন হলেও গণহত্যা চালিয়ে বারবার বেলুচিস্তানের আন্দোলন দমনের চেষ্টা করেছে পাকিস্তান।

সময় যতই গড়িয়েছে বেলুচিস্তানের স্বাধীনতার দাবিকে মাটিচাপা দিতে গণহত্যার মাত্রা বাড়িয়েছে পাকিস্তানী সেনাবাহিনী। তারপরও বেলুচিস্তানের গেরিলা গোষ্ঠীগুলো স্বাধীনতার আন্দোলন চালিয়ে যাচ্ছে।

বেলুচ স্বাধীনতা আন্দোলনের এ নেতা স্বাধীনতার জন্য প্রতিবেশী দেশগুলোর সহায়তা  চান। সুলাইমান দাউদ বলেছেন, বেলুচিস্তানে যে গণহত্যা চলছে বিশ্ব অঙ্গনে সে চিত্র তুলে ধরে পাকিস্তানকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে ঘোষণা করতে হবে। সূত্র- চ্যানেল আই অনলাইন।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১৫, ২০১৬।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল