March 25, 2017, 1:38 pm | ২৫শে মার্চ, ২০১৭ ইং,শনিবার, দুপুর ১:৩৮

পাকিস্তানকে একঘরে করার আহ্বান সুষমা স্বরাজের

sushma-swarajঢাকা জার্নাল: পাকিস্তানকে সন্ত্রাসবাদের মদতদাতা হিসেবে অভিযুক্ত করে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, সন্ত্রাসবাদের মিছিলের নেতৃত্ব যারা দিচ্ছে এবং প্রতিহিংসার বিষাক্ত বাণী যারা ছড়াচ্ছে, তারা সভ্য রাষ্ট্রগুলোর মাঝে জায়গা পেতে পারে না।

সোমবার (সেপ্টেম্বর ২৬) জাতিসংঘের ৭১তম সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দানকালে তিনি এ কথা বলেন। সুষমার এ কথা পাকিস্তানকে একঘরে করারই আহ্বান।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা দেখি, কোনো কোনো দেশ এখনও সন্ত্রাসবাদের ভাষায় কথা বলে। তারা সন্ত্রাসকে পরিচর্যা করে, এগিয়ে দেয়, সন্ত্রাস রপ্তানি করে। সন্ত্রাসের মদতদাতা হিসেবেই তাদের পরিচয় গড়ে উঠেছে।

তিনি জাতিসংঘের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আমাদের উচিত এই দেশগুলোকে চিহ্নিত করা এবং তাদের জবাবদিহির মুখোমুখি করা। এই দেশগুলো সন্ত্রাসীদের অবাধ চলাচলের ক্ষেত্র বলে অভিহিত হয়েছে জাতিসংঘেই, তারাই মিছিলে (সন্ত্রাসের) নেতৃত্ব দিচ্ছে এবং  প্রতিহিংসার বিষাক্ত বাণী ছড়াচ্ছে, যেটা একেবারেই নিন্দনীয়। এরা সভ্য রাষ্ট্রগুলোর মাঝে জায়গা পেতে পারে না।

সুষমা স্বরাজ বলেন, ভারত সবসময়ই সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানে পাকিস্তানের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে। কিন্তু বিপরীতে পেয়েছে পাঠানকোট এবং উরির মত হামলা।

তিনি বলেন, এসব হামলার পেছনে যে পাকিস্তানের সংশ্লিষ্টতা রয়েছে তা পাঠানকোটের ঘটনায় ধৃত বাহাদুর আলীর স্বীকারোক্তিতেই স্পষ্ট। কিন্তু তারপরও দেশটি ক্রমাগত এসব অভিযোগ অস্বীকার করে আসছে। পাকিস্তান মনে করে এসব হামলার মাধ্যমে তারা আমাদের ভূখণ্ড কেড়ে নিতে পারবে। কিন্তু পাকিস্তানের প্রতি আমার উপদেশ হলো সেই স্বপ্ন পরিত্যাগ করুন। আমি পরিষ্কার করে বলতে চাই, জম্মু এবং কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ এবং তা সব সময়ই ভারতের অংশ হয়েই থাকবে।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ২৭, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল