January 19, 2017, 8:13 am | ১৯শে জানুয়ারি, ২০১৭ ইং,বৃহস্পতিবার, সকাল ৮:১৩

রাতে কারা থাকেন জানতে চায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়

home-secঢাকা জার্নাল: নিরাপত্তাজনিত কারণে অফিস সময়ের পর রাতেও সচিবায়লয়ে কারা দীর্ঘ সময় অবস্থান করেন তা জানতে বিভিন্ন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার (২৪ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের সনিরাপত্তা শাখা-২ থেকে এই চিঠি ইস্যু করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. সাহেদ আলী বলেন, যেসব মন্ত্রণালয়ের কর্মকর্তা বা কর্মচারী অফিস সময়ের পরও সচিবালয়ে অবস্থান করবেন তাদের বিষয়ে নিরাপত্তা শাখার অবহিত হওয়ার প্রয়োজন রয়েছে।

‘সম্প্রতি রাতে দীর্ঘ সময় সচিবালয়ে অবস্থান করার সময় এক কর্মকর্তা অসুস্থ হয়ে পড়েন। অথচ তার বিষয়ে আমাদের কাছে আগে থেকে কোনো তথ্য ছিলো না। এছাড়া কোনো দুর্ঘটনা ঘটলে সচিবালয়ে কারা রয়েছেন তাদের তথ্য জানা প্রয়োজন হবে।’

তিনি বলেন, কোনো কর্মকর্তার কাজে অসুবিধা স‍ৃষ্টির জন্যে এ নির্দেশনা নয়, নিরাপত্তার প্রয়োজনেই অবহিত হওয়ার জন্য এ ব্যবস্থা।

নিরাপত্তা শাখার ইস্যু করা চিঠিতে বলা হয়, বাংলাদেশ সচিবালয় প্রশাসনের প্রাণকেন্দ্র হওয়ায় জরুরি প্রয়োজনে অফিস সময়ের পরও কোনো কোনো কর্মকর্তা-কর্মচারী অফিসে কাজ করেন। আবার কিছু কর্মচারী বিনা অনুমতিতে সচিবালয়ে রাতেও অবস্থান করেন, যা কাম্য নয়।

বাংলাদেশ সচিবালয় সংরক্ষিত ও স্পর্শকাতর স্থাপনা তাই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছাড়া পূর্বানুমতি ব্যাতিত রাতে কেউ অবস্থান করতে পারবেন না।

একই সঙ্গে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দেওয়া হচ্ছে। এছাড়া রাতে সচিবালয়ে কোনো কর্মচারী অবস্থান করা অপরিহার্য হলে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

আর দীর্ঘদিন অবস্থানের প্রয়োজন হলে আগে অনুমতি নিতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ২৫, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল