March 29, 2017, 1:50 am | ২৮শে মার্চ, ২০১৭ ইং,বুধবার, রাত ১:৫০

কবে, কখন কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

Universityঢাকা্ জার্নাল : সেপ্টেম্বরের শেষ ভাগ থেকে শুরু হচ্ছে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা। ডিসেম্বর পর্যন্ত ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চললেও বেশির ভাগ পরীক্ষা হবে অক্টোবর ও নভেম্বর মাসে।
এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ।

University 1এর মধ্যে সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। এরপর প্রকৌশল বিশ্ববিদ্যালয় অর্থাৎ বুয়েট, কুয়েক ও রুয়েটের পাশাপাশি চট্টগ্রাম, কৃষি এবং মেডিকেলে ভর্তি পরীক্ষা অক্টোবরে। খুলনা, কুষ্টিয়া, বরিশাল, রংপুর, সিলেট, যশোরসহ কুয়েট, চুয়েট, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নভেম্বরে অনুষ্ঠিত হবে। আর ডিসেম্বরে অনুষ্ঠিত হবে কুমিল্লা, ময়মনসিংহ, দিনাজপুর, পটুয়াখালী ও পাবনা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

এ বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি মোহাম্মদ আলাউদ্দিন বলেন, ‘দেশের ও বিশ্বের চলমান যে জঙ্গিবাদ, সন্ত্রাস ও নিরাপত্তাহীনতার একটা আশঙ্কা থাকে। আমরা মূলত এই ডেটগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় যাতে সুষ্ঠুভাবে নিরাপদ ও নির্বিঘ্নে ভর্তি অনুষ্ঠানগুলো সম্পন্ন করতে পারে তার জন্য প্রশাসনিকভাবে নিরাপত্তার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছি।’

University 2
সাম্প্রতিক জঙ্গি ইস্যু, বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে বাড়তি উদ্বেগ ছড়িয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। এর পাশাপাশি ৯৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে রয়েছে প্রতারণার সুযোগ। তাই কোনো বিশ্ববিদ্যালয়ের কোনো ক্যাম্পাসের অনুমোদন আছে কি নেই, বা আদালতের স্থগিতাদেশ নিয়ে কোনো ক্যাম্পাস পরিচালিত হচ্ছে কি না, এ ধরনের নানা তথ্য দিয়ে সম্প্রতি গণবিজ্ঞপ্তি জারি করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোন কোনটার কী কী সমস্যা সেটা দিয়ে আমরা গণবিজ্ঞপ্তি দিয়েছি, সেখানে বলেছি যে বন্ধ করা হয়েছিল, আদালতের রায় নিয়ে চলছে, অনেকটির মালিকানা নিয়ে দ্বন্দ্ব আছে তার নাম দিয়েছি। বেশ কিছু আছে বাইরের ক্যাম্পাস সেখানে না জেনে ছেলেমেয়েরা ভর্তি হয়, ওদের মূল ক্যাম্পাস কোনোটা সেটা আমরা ছেলেমেয়েদের বলে দিয়েছি।’
এইচএসসি ও সমমান পরীক্ষায় এবার সারা দেশ থেকে পাস করেছে প্রায় নয় লাখ পরীক্ষার্থী। বেশির ভাগ শিক্ষার্থীর প্রথম পছন্দ পাবলিক বিশ্ববিদ্যালয় হলেও সেগুলোতে প্রতিযোগিতা অনেক বেশি। পছন্দের বিশ্ববিদ্যালয় ও বিভাগে অনেক শিক্ষার্থী ভর্তির সুযোগ না পেলেও উচ্চশিক্ষা পর্যায়ে ভর্তি হতে কোনো আসন সংকট হবে না বলে আশ্বস্ত করেছে ইউজিসি।
ঢাকা্ জার্নাল, আগস্ট ২৪, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল