January 17, 2017, 9:01 pm | ১৭ই জানুয়ারি, ২০১৭ ইং,মঙ্গলবার, রাত ৯:০১

‘বঙ্গ বাহাদুরের’ কঙ্কাল সংরক্ষণ করতে চায় জাতীয় জাদুঘর

elephentঢাকা জার্নাল : বন্যার পানিতে ভারতের আসাম থেকে ভেসে আসা বন্যহাতি ‘বঙ্গ বাহাদুরের’ কঙ্কাল সংরক্ষণ করতে চায় জাতীয় জাদুঘর। এ লক্ষ্যে জাদুঘরের একটি প্রতিনিধি দল জামালপুরের সরিষাবাড়ীর কয়ড়া গ্রামে আসেন।

শুক্রবার (১৯ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে জাদুঘরের সহকারী পরিচালক সৈকত ইমামের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল বঙ্গ বাহাদুরকে মাটিচাপা দেওয়া স্থান পরিদর্শন করেন। এ সময় উপজেলা নির্বাহী অফিসার জাইয়েদ এ জেড মোরশেদ আলী উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে সৈকত ইমাম বলেন, ‘আমরা জাতীয় জাদুঘরের প্রাকৃতিক ইতিহাস সংরক্ষণ বিভাগ থেকে এসেছি। বঙ্গবাহাদুরের কঙ্কাল জাতীয় জাদুঘরে সংরক্ষণের জন্য সংশ্লিষ্ট দফতরে আবেদন করা হয়েছে। অনুমতি পেলে কঙ্কাল উদ্ধার করে জাদুঘরে নেওয়া হবে।’

বন্য হাতিটি গত ২৮ জুন বন্যার পানিতে ভেসে আসা কুড়িগ্রামের রৌমারী, গাইবান্ধা, বগুড়ার সারিয়াকান্দি, সিরাজগঞ্জের কাজিপুরের মুনসুর নগর ইউনিয়নের ছিন্নার চর হয়ে গত ২৭ জুলাই জামালপুরের সরিষাবাড়ীর কামরাবাদ ইউনিয়নে আসে। এরপর বিভিন্ন সময়ে তাকে ট্রাঙ্কুলাইজ গান দিয়ে মেটাল ডার্ট ছুড়ে অচেতন করা হয়। অবশেষে ২০ আগস্ট সকাল সাড়ে ৬টায় বঙ্গ বাহাদুর মারা যায়। পরে তাকে কয়ড়া গ্রামে মাটি চাপা দেওয়া হয়।

‘বঙ্গবাহাদুরের’ মারা যাওয়ার ঘটনায় এক কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে। হাইকোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ এই রিট আবেদনটি দায়ের করেন। আগামী রোববার এই রিট আবেদনের উপর শুনানি অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

ঢাকা জার্নাল, আগস্ট ১৯, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল