May 28, 2017, 6:12 pm | ২৮শে মে, ২০১৭ ইং,রবিবার, সন্ধ্যা ৬:১২

জিপিএ-৫ পাওয়া শীর্ষ ১০ কলেজ

GPA 5ঢাকা জার্নাল : উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গত বছর থেকে শীর্ষ ২০ প্রতিষ্ঠানের তালিকা করা হচ্ছে না। জিপিএ-৫ পাওয়ার ভিত্তিতে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর তালিকা করা হয়। তবে আনুষ্ঠানিকভাবে এ তালিকা প্রকাশ করা হয় না।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পাওয়া শীর্ষ ১০ কলেজের মধ্যে প্রথম স্থানে রয়েছে বন্দর নগরীর ঐতিহ্যবাহী চট্টগ্রাম সরকারি কলেজ। এ প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ৪৬৯ জন শিক্ষার্থী। এ কলেজে পাশের হার ৯০ দশমিক ৪৯ শতাংশ। ৯৮৮ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৮৯৪ জন।

৪৩৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে হাজী মুহাম্মদ মহসিন কলেজ। এ কলেজে পাশের হার ৯৬ দশমিক ৪৪ শতাংশ। ১ হাজার ৫৪৬ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১ হাজার ৪৯১ জন। ২১৭ জন জিপিএ-৫ পেয়ে তৃতীয় অবস্থানে থাকা ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল কলেজের পাশের হার ৯৮ দশমিক ৫৮ শতাংশ। এ কলেজ থেকে ৭৭৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৭৬৪জন।

৮০০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৭৯৫ জন পাশ করা সরকারি কমার্স কলেজে জিপিএ-৫ পেয়েছে ২০৫ জন শিক্ষার্থী। পাশের হার ৯৯ দশমিক ৩৮ শতাংশ। ১৫৮ জন জিপিএ-৫ পেয়ে পঞ্চম অবস্থানে থাকা চট্টগ্রাম সরকারি সিটি কলেজ থেকে ১ হাজার ৯৪৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১ হাজার ৭২৬ জন। পাশের হার ৮৮ দশমিক ৭৪ শতাংশ।

৬৪ জন জিপিএ-৫ পেয়ে ষষ্ঠ অবস্থানে থাকা বাংলাদেশ নৌ বাহিনী কলেজের পাশের হার ৯৭ দশমিক ১৬ শতাংশ। ৬৬৮ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৬৪৯ জন। ৬১ জন জিপিএ-৫ পেয়ে সপ্তম অবস্থানে থাকা চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের পাশের হার ৯৪ দশমিক ৮৯ শতাংশ। এ কলেজ থেকে ৮৮১ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৮৩৬ জন।

৬০ জন শিক্ষার্থী জিপিএ-৫ ও ৯০ দশমিক ৫৩ শতাংশ পাশের হার নিয়ে অষ্টম অবস্থানে আছে কক্সবাজার সরকারি কলেজ। এখান থেকে ৮৫৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৭৭৪ জন। ৫২ জন পিজিএ-৫ পাওয়া শিক্ষার্থী নিয়ে নবম অবস্থানে থাকা হাজেরা তজু ডিগ্রি কলেজের পাশের হার ৯১ দশমিক ৭৪ শতাংশ। ১ হাজার ৩২০ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১ হাজার ২১১ জন। শতভাগ পাশ করা ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে ৪৯ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়ে পাশ করেছে সবাই।

ঢাকা জার্নাল, আগস্ট ১৮, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল