May 26, 2017, 10:51 pm | ২৬শে মে, ২০১৭ ইং,শুক্রবার, রাত ১০:৫১

রবি-এয়ারটেল একীভূত হচ্ছে না

Robiঢাকা জার্নাল: মোবাইল অপারেটর রবি ও এয়ারটেলের একীভূতকরণের সম্ভাবনা ক্রমে ক্ষীণ হয়ে আসছে। দু’টি কোম্পানি একীভূতকরণের ওপর সরকার নির্ধারিত ফি নিয়ে ভিন্ন ভাবনা শুরু করেছে রবি আজিয়াটার মূল প্রতিষ্ঠান মালয়েশিয়ান কোম্পানি আজিয়াটা গ্রুপ বারহাদ।

আজিয়াটার প্রেসিডেন্ট ও গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা দাতুক সেরি জামালউদ্দিন ইব্রাহিম বলেন, বাংলাদেশ সরকারের সঙ্গে এসব বিষয়ে কিছু আলোচনা হয়েছে। বিষয়টি এখন আদালতে রয়েছে।

বুধবার (২৫ মে) কুয়ালালামপুরে কোম্পানির বার্ষিক সাধারণ সভা শেষে তিনি বলেন, বাংলাদেশে আমরা সরকারের নিয়মের মধ্যে থেকে কাজটি করছি। তবে আমরা একটি নির্দিষ্ট পরিমাণের অর্থের পর আর এগোবো না। আমাদেরও একটি সীমা রয়েছে, কত খরচ করতে পারবো।

সরকার নির্ধারিত ফি বাদ দেওয়া না হলে আগের ঘোষিত খরচের ওপর ভিত্তি করে এই একীভূতকরণ প্রক্রিয়ায় আর এগোবে না বলে মালয়েশিয়ার গণমাধ্যমকে জানান জামালউদ্দিন।

তিনি বলেন, আমরা একীভূতকরণ বাদ দিয়ে দেবো।

এর আগে জানুয়ারি মাসে আজিয়াটা ভারতী এয়ারটেল লিমিটেডের সঙ্গে চুক্তি করে বাংলাদেশে রবি ও এয়ারটেল বাংলাদেশ একীভূতকরণের সিদ্ধান্তে আসে। ভারতী এয়াররেটল ভারতের বিশ্বব্যাপী পরিচালিত টেলিকমিউনিকেশন কোম্পানি।

চুক্তি অনুযায়ী, আজিয়াটা ৬৮ দশমিক ৩ শতাংশ, ভারতী ২৫ শতাংশ এবং জাপানের এনটিটি ডকমো ৬ দশমিক ৭ শতাংশ শেয়ার রাখবে।

এই একীভূতকরণ প্রক্রিয়ার জন্য আজিয়াটাকে ৯ কোটি ডলার চার্জ করে সরকার।

জামালউদ্দিন বলেন, এখন পর্যন্ত চুক্তিটি ভালো রয়েছে। তবে আমরা যতটা সম্ভব এই একীভূতকরণ চার্জ ফি এড়িয়ে যেতে চাচ্ছি। সবাই একীভূতকরণের মাধ্যমে লাভবান হতে চায়। আমাদের একার চার্জ ফি দেওয়া উচিত নয়।

ঢাকা জার্নাল, মে ২৬, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল