May 26, 2017, 3:25 pm | ২৬শে মে, ২০১৭ ইং,শুক্রবার, বিকাল ৩:২৫

৯ পৌরসভায় ভোট ২৫ মে, মধ্যরাতে প্রচারণা বন্ধ

ECঢাকা জার্নাল: দেশের নয়টি পৌরসভায় আগামী ২৫ মে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য সোমবার (২৩মে) দিবাগত মধ্যরাত ১২টা থেকে সকল প্রকার প্রচারণার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সংস্থাটি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সহকারী সচিব রাজীব আহসান জানিয়েছেন, নরসিংদী জেলার ঘোড়াশাল, রায়পুরা, লক্ষ্মীপুর জেলার লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, নোয়াখালী জেলার নোয়াখালী, সেনবাগ, ফেনীর ছাগলনাইয়া, কক্সবাজারের টেকনাফ ও খাগড়াছড়ির রামগড় পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তবে টেকনাফে মেয়র পদে ও ঘোড়াশাল এবং কসবা পৌরসভায় আট সদস্য পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

সব মিলিয়ে ৯ পৌরসভায় মেয়র পদে দলীয় ২১ জন ও স্বতন্ত্র ৫ জন ও সাধারণ সদস্য পদে ৩১৫ জন এবং সংরক্ষিত সদস্য পদে ৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

নির্বাচনে ১৩৩টি ভোটকেন্দ্রের ৮৯৭টি ভোটকক্ষে মোট ৩ লাখ ১৩ হাজার ৬৯১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

এর আগে ২০১৫ সালের ৩০ ডিসেম্বরের ভোটে ২২৭টি পৌরসভার মধ্যে ১৭৭টিতে আওয়ামী লীগ, ২২টিতে বিএনপি ও জাতীয় পার্টি ১টিতে জয় পেয়েছিল। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ২৬টি পৌরসভায় জয় পায়। এরপর গত ২১ মার্চের ১০ পৌরসভা নির্বাচনে সবগুলোতেই জয় পায় আওয়ামী লীগ।

নির্বাচন উপলক্ষ্যে ইতিমধ্যে মাঠে নামানো হয়েছে, ৠাব, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যদের। মঙ্গলবার কেন্দ্রে কেন্দ্রে ভোটের উপকরণও পৌঁছে দেওয়া হবে।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের স্বার্থে নির্বাচনী এলাকায় ২৬ মে সকাল ৬টা পর্যন্ত মটর সাইকেল চলাচল বন্ধ থাকবে। একই সঙ্গে ২৪ মে মধ্যরাত ১২টা থেকে ২৫ মে মধ্যরাত ১২টা পর্যন্ত সকল ধরনের মটর ও নৌযানও চলাচল করতে পারবে না।

তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রার্থী বা তার এজেন্ট, দেশী-বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও বৈধ পরিদর্শক মটরযান ব্যবহার করতে পারবেন। এছাড়া জরুরি হিসেবে- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমের জন্যও উক্ত যানবাহন ব্যবহার করা যাবে। আবার জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

ঢাকা জার্নাল, মে ২৩, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল