শাহবাগ জনসমুদ্র

এপ্রিল ১৪, ২০১৬

Pohela Boishak 3ঢাকা জার্নাল : বৈশাখ আর সাপ্তাহিক মিলে তিন দিনের ছুটিতে রাজধানী ঢাকা প্রায় ফাঁকা। আর এই ফাঁকা ঢাকায় যারা আছেন তাদের মধ্যে অধিকাংশ শাহবাগে মিলিত হয়েছেন। উদ্দেশ্য বাংলা নতুন বছরকে উদযাপন। ফলে শাহবাগ যেন জনসমুদ্রে পরিণত হয়েছে।

শহরের বিভিন্ন স্থান থেকে তরুণ-তরুণীসহ সব বয়সের মানুষের প্রাণের ঠিকানা যেন এই শাহবাগ। বৃহস্পতিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শাহবাগ হয়ে ওঠে লোকে লোকারণ্য।

খুব সকাল থেকেই প্রাণের উচ্ছ্বাসে সবাই আসতে থাকেন শাহবাগে। বৈশাখের বর্ষবরণে নিজেকে তুলে ধরেছেন স্বমহিমায়। সাদা-কালো, লাল-সাদায় মিলিয়ে বৈশাখী সাজে সেজেছে তরুণ-তরুণীরা।

মাথায় লাল গামছা পেঁচিয়ে অনেককেই প্রাণের উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ করতে দেখা যায়। সাদা আর লাল শাড়িতে তরুণীরা যেন গ্রাম্য বধূবেশে বরকে নিয়ে হাজির হয়েছেন এখানে। খোঁপার গোলাপ, গাঁদা, বেলি আর শেফালি ফুল স্বাগত জানাচ্ছে বৈশাখকে।

কেউ এসেছেন দল বেঁধে, কেউ এসেছেন একা। আবার গোটা পরিবার সঙ্গে নিয়েও এসেছেন অনেকে।

ধানমন্ডি থেকে শিশুসন্তান এবং স্ত্রী মোনালিসাকে নিয়ে এসেছেন শরীফ আহমেদ। কথা হলে তিনি হাসিমুখে রাইজিংবিডিকে বলেন, ‘সকাল থেকেই আনন্দ শুরু করেছি। মঙ্গল শোভাযাত্রায়ও অংশ নিয়েছি। সারা দিনের জন্যই এখানে এসেছি।’

পুরান ঢাকা থেকে লাট মিয়া এসেছেন নাতি-নাতনিকে নিয়ে। তিনি বলেন, ‘অনেক দিন ধরে এখানে আসি। ছোটবেলার অভ্যাস এখনো যায়নি। এ কারণে নাতনিদের নিয়ে এসেছি। সারা দিন অনেক মজা করব।’

এ ছাড়া রমনার বটমূল থেকে সোহরাওয়ার্দী উদ্যান, চারুকলা, টিএসসি, ছবির হাট- সর্বত্রই ভোর থেকেই বৈশাখী উন্মাদনায় হারিয়ে যায় শিশু-কিশোর, তরুণ-তরুণী, যুবক-যুবতীসহ সব শ্রেণি-পেশার মানুষ।

ঢাকা জার্নাল, এপ্রিল ১৪, ২০১৬।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.