আইসিসির সেরা দশে তামিম-মুস্তাফিজ

মার্চ ৩১, ২০১৬

playঢাকা জার্নাল: বাংলাদেশ খালি হাতে ফিরলেও সেরা দশ পারফরম্যান্সের তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার। এদের একজন হলেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল ও আরেকজন কাটার মাস্টার খ্যাত মুস্তাফিজুর রহমান।

ফাইনালের আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা ১০ পারফরম্যান্সের তালিকা তৈরি তরেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এর মধ্যে জায়গা করে নিয়েছে ওমানের বিপক্ষে করা তামিম ইকবালের সেঞ্চুরি এবং নিউজিল্যান্ডের বিপক্ষে মুস্তাফিজের দুর্দান্ত পারফরম্যান্স।

বিশ্বকাপ বাছাইপর্বের শেষ ম্যাচে ওমানের বিরদ্ধে তামিম খেলেছিলেন ৬৩ বলে অপরাজিত ১০৩ ইনিংস। যা ছিল বাংলাদেশের টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম সেঞ্চুরি। এই ইনিংসে তামিম হাঁকিয়েছিলেন ১০টি চার ও পাঁচটি ছক্কা। দলও জিতেছিল হেসে খেলে। এই ইনিংসের কারণেই সেরা দশে জায়গা পেয়েছেন তামিম ইকবাল।

অন্যদিকে মুস্তাফিজ জায়গা পেয়েছেন শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত বোলিং করে। যে ম্যাচে মাত্র ২২ রানে নিয়েছিলেন ৫টি উইকেট। যা চলতি বিশ্বকাপে সেরা বোলিং ফিগার। যদিও ওই ম্যাচে বাংলাদেশ অলআউট হয়েছিল মাত্র ৭০ রানে। তবে মুস্তাফিজের কীর্তি কিছুটা উজ্জ্বল করেছিল টাইগারদের মুখ।

সেরা ১০ পারফরম্যান্সের তালিকায় দাপট সাত ব্যাটসম্যানের। বাকি তিনজন বোলার। তামিম ছাড়াও ব্যাটসম্যানদের মধ্যে আছে ইংল্যান্ডের বিপক্ষে ক্রিস গেইলের দুর্দান্ত সেঞ্চুরি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিরাট কোহলির অপরাজিত ৮২ রান, যার বদৌলতে ভারত পৌঁছে যায় সেমিতে। এছাড়া আছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ইংলিশ ব্যাটসম্যান জো রুটের ৮৩, প্রোটিয়াদের বিপক্ষে আফগান ওপেনার মোহাম্মদ শেহজাদের ৪৪, ইংল্যান্ডের বিপক্ষে লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের লড়াকু ৭৩, বাংলাদেশের সঙ্গে শহীদ আফ্রিদির করা ৪৯ রান।

মুস্তাফিজ ছাড়া এই তালিকায় আছে মাত্র দুজন বোলার। তারা হলেন নেদারল্যান্ডসের পেসার পল ফন মিকরেন ও নিউজিল্যান্ডের সান্টনার। আয়ারল্যান্ডের বিপক্ষে ফন মিকেরেন নিয়েছিলেন ১১ রানে ৪ উইকেট, ভারতের বিপক্ষে ১১ রানে ৪ উইকেট পেয়েছিলেন স্যান্টনার।

ঢাকা জার্নাল, মার্চ৩১, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.