দেশে ফিরলেন মাশরাফিরা

মার্চ ২৭, ২০১৬

bangladesh-team-1ঢাকা জার্নাল: বাংলাদেশ দল রবিবার সকাল ৯টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসরের প্রথম পর্বে দল বেশ ভালো পারফরম্যান্স করলেও সুপার টেনে তারা একটি ম্যাচেও জয়ের দেখা পায়নি। পরাজয়ের হতাশা আর গ্লানি নিয়েই দেশে ফিরতে হয়েছে দলকে।

আর দেশে ফিরে এসেই দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে মুখোমুখি হতে হয়েছে গণমাধ্যমের। দলের ব্যর্থতা নিয়ে হতে হয়েছে প্রশ্নের সম্মুখীন। তবে সব কিছু ছাপিয়ে মাশরাফি মনে করছেন এই টুর্নামেন্ট থেকে প্রাপ্ত অভিজ্ঞতা তারা টি২০-তে পরের ম্যাচগুলোতে কাজে লাগাতে পারবে। কেননা এই টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করতে পেরে দলের ক্রিকেটারদের আত্মবিশ্বাস বেড়েছে।

এ ছাড়াও বহুল আলোচিত বিষয় তাসকিন-সানির নিষেধাজ্ঞা নিয়েও দিতে হয়েছে প্রশ্নের উত্তর। এ বিষেয়ে মাশরাফি বলেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে হঠাৎ করেই দলের ফর্মে থাকা দুই বোলারকে হারানোয় দলে অবশ্যই প্রভাব পড়েছে। সেই সঙ্গে ওই ম্যাচে তামিমও খেলতে পারেনি। আর ম্যাচটি আসলেই আমাদের জন্য একটু ডিফিকাল্ট ছিল। তবে পরের ম্যাচে আমরা বেশ ভালো খেললেও ফলটা আমাদের পক্ষে আসেনি।’

তিনি আরও জানান, সানির সমস্যা আসলে সবাই মেনে নিয়েছে। ওকে পুনর্বাসন করেই আবার ফিরে আসতে হবে। তবে তাসকিনের শুধুমাত্র বাউন্সারেই সমস্যা ধরা পড়েছে, অন্য কোনো ডেলিভারিতে সমস্যা ছিল না। পরে এসব বিষয়গুলো আমরা বিসিবিকে জানিয়েছি। আর তারাও সেইমত পদক্ষেপ নিয়েছে।

এ ছাড়া নাসিরকে কেন দলের একাদশে রাখা হয়নি তা নিয়েও তাকে প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। এক্ষেত্রে তিনি বলেন, ‘আসলে দলের কম্বিনেশনের ওপর নির্ভর করে দলের একাদশ গঠন করা হয়। আর একার সিদ্ধান্তে তো একাদশ গঠন করা হয় না। সবাই মিলেই সিদ্ধান্ত নেওয়া হয়।’

টি২০ বিশ্বকাপের সুপার টেনে এবার বাংলাদেশের ঝুলিতে একটিও জয় জমা হয়নি। আর শেষ ম্যাচে তো নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বনিম্ন লজ্জাজনক স্কোরটাও বাংলাদেশই উপহার দিয়েছে।

গত বছর থেকে বাংলাদেশ দল অসাধারণ সব পারফরম্যান্স দিয়ে এসেছে। যা তারা এশিয়া কাপেও ধরে রেখেছিল। তবে টি২০ বিশ্বকাপে এসে তারা কোনো সাফল্য অর্জন করতে পারেনি। প্রথম পর্বে ভালো করলেও সুপার টেনে সবকটি ম্যাচে হেরে সেমির স্বপ্ন বিসর্জন দিয়ে ফিরে আসতে হয়েছে দেশে।

ঢাকা জার্নাল, মার্চ ২৭, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.