১০ বছর পর ভারতের মাটিতে খেলছে বাংলাদেশ

মার্চ ৯, ২০১৬

Bangladesh_ঢাকা জার্নাল: নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামলেই বাংলাদেশের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটবে। ভারতের মাটিতে যে প্রায় ১০ বছর পর ক্রিকেট ম্যাচ খেলতে যাচ্ছে টাইগাররা। টি-২০ বিশ্বকাপ মিশনে কোয়ালিফাইং ম্যাচে ডাচদের মুখোমুখি হবেন মাশরাফি-সাকিব-তামিমরা।

বুধবার (৯ মার্চ) ধর্মশালায় বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যকার প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’র ম্যাচটি অনুষ্ঠিত হবে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। একই ভেন্যুতে পরের দুই ম্যাচে আয়ারল্যান্ড (১১ মার্চ) ও ওমানের (১৩ মার্চ) মুখোমুখি হবে টাইগাররা।

সবশেষ ২০০৬ সালে ভারতে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে খেলেছিল বাংলাদেশ দল। শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের কাছে হারলেও জিম্বাবুয়ের বিপক্ষে ১০১ রানের দাপুটে জয় পেয়েছিলেন মাশরাফি-হাবিবুল বাশাররা। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া।

চ্যাম্পিয়নস ট্রফির আগে ১৯৯৮ সালে ওয়ানডে ত্রিদেশীয় সিরিজ খেলতে ভারতে গিয়েছিল বাংলাদেশ। অপর প্রতিপক্ষ ছিল কেনিয়া। তারও আগে ১৯৯০ সালের এশিয়া কাপে ভারত (চন্ডিগড়) ও শ্রীলঙ্কার (কলকাতা) বিপক্ষে খেলে আসে টাইগাররা। কিন্তু, তখন ওয়ানডে স্ট্যাটাস পায়নি বাংলাদেশ দল।

প্রথম রাউন্ডের বাধা টপকে সুপার-১০ পর্বে উঠলে গ্রুপ-২ এ স্বাগতিক ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

ঢাকা জার্নাল, মার্চ ০৯, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.