গোপন ভিডিও ফাঁস, ৫৫ মি. ডলার ক্ষতিপূরণ পেলেন সাংবাদিক

মার্চ ৯, ২০১৬

Erin  AndrewsPack_ঢাকা জার্নাল : যুক্তরাষ্ট্রের ফক্স নিউজের জনপ্রিয় সাংবাদিক এরিন এন্ড্রিউজ (৩৭) হোটেল রুমে তার গোপন ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার ক্ষতিপূরণ হিসেবে ৫৫ মিলিয়ন মার্কিন ডলার জিতেছেন।

২০০৮ সালে এরিনের হোটেল রুমের দরজার ফুটো দিয়ে ভিডিওটি করেছিলেন শিকাগের একটি ইনস্যুরেন্স কোম্পানির এক্সিকিউটিভ মাইকেল ডেভিড ব্যারেট, পরে ভিডিওটি তিনি ইন্টারনেটে পোস্ট করেন।

আদালতের রায়ে দু’টি হোটেল কোম্পানিকেও এ ঘটনায় জড়িত থাকায় জরিমানা করা হয়েছে। ক্ষতিপূরণের মোট অর্থের মধ্যে ২৭ মিলিয়ন মার্কিন ডলার দিতে হবে ’ওয়েস্ট ইন্ড হোটেল পার্টনারস’ এবং হোটেলটির সাবেক পরিচালনাকারী প্রতিষ্ঠান উইন্ডসর ক্যাপিটাল গ্রুপ’কে।

রায় ঘোষণার সময় আদালতে কান্নায় ভেঙে পড়েন এরিন। এ সময় আইনজীবী ও আত্নীয়স্বজনদের জড়িয়ে ধরেন তিনি।
টাকার জন্য এরিনের গোপন ভিডিও রেকর্ড করেছিলেন বলে স্বীকার করছেন ব্যারেট। তিনি বলেন, আমি এরিনের ভিডিও রেকর্ড করেছিলাম, কারণ সে অনেক জনপ্রিয়।’
হোটেল রুমের দরজায় ফুটো তৈরী ও গোপান ভিডিও ধারণ করার অপরাধে ব্যারেটের আড়াই বছরের কারাদণ্ডও দিয়েছে আদালত।
এ ঘটনার পর নিজের মানসিক অবস্থার কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন এরিন। ভিডিওটি প্রকাশের পর সবসময় ভয় ও আতঙ্কে সময় কাটিয়েছেন বলে জানান তিনি। এমনকি এখনও কোনো হোটেলে উঠলে রুমের এসি ও অন্যান্য জায়গায় কোনো গোপন ক্যামেরা আছে সেটি খোঁজ করেন তিনি।
এরিন আদালতে বলেন, ‘ভিডিওটি প্রকাশের পর অনেকেই বলেছে আমি নাকি মানুষের দৃষ্টি আকর্ষনের জন্য নিজেই এ কাজ করেছি। এ সমালোচনা সহ্য করাটা ছিল সবচেয়ে কষ্টকর।’
ঢাকা জার্নাল, মার্চ ০৯, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.