এবার অনলাইনেও মনোনয়নপত্র

মার্চ ৯, ২০১৬

UP_nirbachanঢাকা জার্নাল : ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পরবর্তী ধাপগুলোতে অনলাইনেও মনোনয়নপত্র নেওয়ার উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে বাছাইয়ের সময় প্রার্থীকে মূল কপি বাধ্যতামূলকভাবে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে জমা দিতে হবে।

ইতোমধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হয়েছে। তবে তৃতীয় নয়, চতুর্থ ধাপ থেকে এ প্রক্রিয়া চালু করা হতে পারে বলে ইসি কর্মকর্তারা ধারণা করছেন। তাদের মতে, অনলাইনে মনোনয়নপত্র দাখিলের সুযোগ সৃষ্টি করতে হলে প্রথমে নির্বাচন পরিচালনা বিধিমালা সংশোধন করে বিষয়টি অন্তর্ভূক্ত করতে হবে। এজন্য কমিশনে উত্থাপিত প্রস্তাব পাস হলে তা ভেটিং এর জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

মন্ত্রণালয় অনুমোদন দিলে তা গেজেট আকারে প্রকাশ করবে নির্বাচন কমিশন। এজন্য অন্তত এক থেকে দেড় মাস সময়ের প্রয়োজন। তাই চতুর্থ ধাপের আগে অনলাইনে মনোনয়নপত্র জমা নেওয়া যাবে না বলেই ধরে নেওয়া হচ্ছে।

চতুর্থ ধাপের নির্বাচন হবে আগামী ৭ মে। সে সময় ৭২৮ ইউপিতে ভোটগ্রহণ করা হবে।

ইসি’র তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিস্টেম ম্যানেজার মো. রফিকুল হক বলেন, সফটওয়্যার প্রস্তুতের প্রস্তাবনা আমরা পেয়েছি। এ নিয়ে আলোচনা চলছে। তবে এজন্য একটু সময়ের প্রয়োজন হবে। এক্ষেত্রে দেড় থেকে দুই মাসের মতো সময়ের প্রয়োজন হতে পারে। কিন্তু পর্যাপ্ত জনবল পেলে কম সময়েই হয়ে যাবে।

সাম্প্রতিককালের নির্বাচনগুলোতে প্রার্থীদের অনেকেই মনোনয়নপত্র জমা দেওয়ার সময় বাধার সম্মুখীন হচ্ছেন। অনেক সময় ত্রাস সৃষ্টি করা হচ্ছে। আর এজন্যই বিকল্প হিসেবে রিটার্নিং কর্মকর্তারা ছাড়াও জেলা প্রশাসকের কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার উদ্যোগ নেয় নির্বাচন কমিশন।

ইউপি নির্বাচনের দ্বিতীয় ধাপে জেলা প্রশাসকের কার‌্যালয়ে অনেকেই মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে জানান ইসি’র উপ-সচিব মো. সামসুল আলম। এদিকে প্রার্থীর অধিক সুরক্ষা নিশ্চিত করতে অনলাইনেও মনোনয়নপত্র জমা নেওয়ার প্রক্রিয়া হাতে নেয় কমিশন।

ইসির নির্বাচন সহায়তা শাখার উপ-সচিব আব্দুল অদুদ জানান, অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেও প্রার্থীকে তা বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তার কাছে মূল কপি দিতে হবে। এজন্য নির্বাচন পরিচালনা বিধিমালা সংশোধন প্রয়োজন। ইউপিতে পরীক্ষামূলক এ কার‌্যক্রমের সফলতা এলে পরবর্তী অন্যান্য নির্বাচনেও প্রক্রিয়াটি কার্যকরের উদ্যোগ নিতে হবে।

প্রথম দফায় ২২ মার্চ ৭৩২টি, দ্বিতীয় দফায় ৩১ মার্চ ৬৪৭টি, তৃতীয় দফায় ২৩ এপ্রিল ৭১১টি ইউপিতে নির্বাচন হবে। এছাড়া চতুর্থ দফায় ৭ মে ৭২৮টি, পঞ্চম দফায় ২৮ মে ৭১৪টি ও ষষ্ঠ দফায় ৪ জুন ৬৬০টি ইউপিতে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে ইসি।

রিপোর্ট করেছেন ইকরাম-উদ দৌলা, সৌজন্যে বাংলানিউজ।

ঢাকা জার্নাল, মার্চ ০৮, ২০১৬

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.