ঐতিহাসিক সম্পর্ক বাংলাদেশ সৌদির

মার্চ ৮, ২০১৬

FM_Saudi_ঢাকা জার্নাল: সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল জুবেইর বলেছেন, বাংলাদেশের সঙ্গে তার দেশের বর্তমান বন্ধুত্ব ও সহযোগিতামূলক সম্পর্ক ঐতিহাসিক। এই সম্পর্ক কীভাবে আরও শক্তিশালী করা যায় সে নিয়ে কাজ করতে হবে।

চার ঘণ্টার যাত্রাবিরতিতে মঙ্গলবার (৮ মার্চ) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

সৌদি সরকারের বিশেষ একটি উড়োজাহাজে মঙ্গলবার (৮ মার্চ) বিকেল ৫টা ৫৫ মিনিটে শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন তিনি। এসময় তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও ঢাকায় সৌদি আরবের রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচ এম আল-মুতাইরিসহ মন্ত্রণালয় ও দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জাকার্তায় অনুষ্ঠিত  ৫ম এক্সট্রা-অর্ডিনারি ওআইসি সম্মেলন শেষে দেশে ফেরার পথে ঢাকায় এ যাত্রাবির‌তি করছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। এ সম‌য়ের ম‌ধ্যে তি‌নি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স‌ঙ্গে তার কার্যালয়ে গিয়ে বৈঠক কর‌বেন।

নিজের এ সফরকে সংক্ষিপ্ত কিন্তু ঐতিহাসিক অভিহিত করে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ভবিষ্যতে আরও সময় নিয়ে বাংলাদেশে আসার আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, সংক্ষিপ্ত এ সফরে সমন্বয় এবং সহযোগিতা কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে আলোচনা হবে। বর্তমানে দু’দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক তো আছেই, সেটিকে কীভাবে আরও শক্তিশালী করা যায়, সে বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আলোচনা হবে। বিশেষত সম্প্রতি গঠিত সন্ত্রাসবিরোধী জোটসহ দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা হবে এ সফরে।

যাত্রাবির‌তি শেষে রাত ৯টার দিকে ঢাকা ছাড়ার কথা রয়েছে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর।

ঢাকা জার্নাল, ৮ মার্চ ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.