ভাঙল প্রাণের মিলন মেলা

ফেব্রুয়ারি ২৯, ২০১৬

Boimelaঢাকা জার্নাল : সোমবার শেষ হলো বাঙালির প্রাণের অমর একুশে গ্রন্থমেলা। এবারের গ্রন্থমেলায় রেকর্ড বিক্রি হয়েছে। মোট বিক্রির পরিমাণ ৪০ কোটি ৫০ লাখ টাকা, যা গতবছরের প্রায় দ্বিগুণ।

গত বছর মেলায় মোট বিক্রি হয়েছিল ২১ কোটি ৯৫ লাখ টাকা। এর আগের বছর ২০১৪ সালে এ বিক্রির পরিমাণ ছিল ১৬ কোটি ৫ লাখ টাকা।

এ বছর বাংলা একাডেমির নিজস্ব স্টলগুলোতে মোট বিক্রি হয়েছে ১ কোটি ৫০ লাখ টাকার বই। গত বছর এ বিক্রির পরিমাণ ছিল ১ কোটি ৫৮ লাখ টাকা। ২০১৪ সালে ছিল ১ কোটি ১৮ লাখ টাকা। এবারের মেলায় বই প্রকাশিত হয়েছে ৩ হাজার ৪শ’ ৪৪টি।

সন্ধ্যায় বাংলা একাডেমির মূল মঞ্চে সমাপনী অনুষ্ঠানে এ পরিসংখ্যান দেন অমর একুশে গ্রন্থমেলা আয়োজন কমিটির সদস্য-সচিব ড. জালাল আহমেদ।

অনুষ্ঠানে শুভেচ্ছা ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। বক্তব্য প্রদান করেন ইভেন্ট সহযোগী প্রতিষ্ঠান ইভেন্ট টাচ ইন্টারন্যাশনালের সিইও মেজর (অব.) মাইনুল হাসান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বেগম আক্তারী মমতাজ। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

শুভেচ্ছা ভাষণে শামসুজ্জামান খান বলেন, এবারের গ্রন্থমেলা সব দিক থেকে বিশেষ তাৎপর্যপূর্ণ। সরকার, লেখক-বুদ্ধিজীবী, প্রকাশক, পাঠক এবং দেশের সর্বস্তরের জনগণ যেভাবে গ্রন্থমেলাকে সফল করে তুলেছেন তা ভবিষ্যতে আরো সুন্দর ও নতুন আঙ্গিকে গ্রন্থমেলা বিন্যাসে আমাদের প্রেরণা দেবে।

বিশেষ অতিথির বক্তব্যে বেগম আক্তারী মমতাজ বলেন, অমর একুশে গ্রন্থমেলা আজ দেশের গন্ডি পেরিয়ে সারা বিশ্বে পরিচিতি লাভ করেছে। এটি জ্ঞানপিপাসুদের মহা মিলনমেলা হিসেবে পরিণত হয়েছে। ভবিষ্যতে এই মেলা আরো বিস্তৃত ও ব্যাপক হবে আমরা এই আশা করি।

প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নূর বলেন, আমরা আজ পৃথিবীর দীর্ঘতম গ্রন্থমেলার সমাপন ঘটাতে যাচ্ছি। এত দীর্ঘ গ্রন্থোৎসবের আয়োজন আমাদের জন্য বিপুল গৌরবের ব্যাপার। এই গ্রন্থমেলা কেবল বিকিকিনির মেলা নয় বরং চেতনার অভূতপূর্ব মিলনোৎসবও বটে।

ঢাকা জার্নাল, ফেব্রুয়ারি ২৯, ২০১৬।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.