২৮ লাখ গাড়ি ফেরত নিচ্ছে টয়োটা

ফেব্রুয়ারি ১৮, ২০১৬

toyota_ঢাকা জার্নাল: সিটবেল্টে সমস্যা থাকায় আন্তর্জাতিক বাজার থেকে ২৮ লাখ ৭০ হাজার গাড়ি ফেরত নেওয়ার ঘোষণা দিয়েছে জাপানি গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টয়োটা মোটর কর্পোরেশন।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বিশ্বের সর্ববৃহৎ গাড়ি প্রস্তুতকারী ও বিপণন প্রতিষ্ঠানটি এ ঘোষণা দিয়েছে।

ঘোষণায় জানানো হয়েছে, দুর্ঘটনার সময় গাড়ির আসনের ধাতব ফ্রেম সিটবেল্টকে ক্ষতিগ্রস্ত করে আরোহীর বিপদ ডেকে আনতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমন ত্রুটিযুক্ত গাড়িগুলো ফেরত নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

টয়োটা আরও জানিয়েছে, ২০০৫ সালের জুলাই মাস থেকে ২০১৪ সালের আগস্ট পর্যন্ত তৈরিকৃত ও বিক্রিত আরএভি-৪ এসইউভি মডেলের গাড়ি এবং ২০০৫ সালের অক্টোবর মাস থেকে ২০১৬ সালের জানুয়ারি পর্যন্ত তৈরিকৃত ও বিক্রিত ভ্যানগার্ড এসইউভি মডেলের গাড়িগুলোতেই এ ধরনের ত্রুটি দেখা গেছে।

দিনের প্রথমভাগে দেওয়া এ ঘোষণায় টয়োটা আরও জানিয়েছে, তারা উত্তর আমেরিকা থেকে ১৩ লাখ, ইউরোপ থেকে ৬ লাখ ২৫ হাজার, চীন থেকে ৪ লাখ ৩৪ হাজার, জাপান থেকে ১ লাখ ৭৭ হাজার ও অন্যান্য অঞ্চল থেকে ৩ লাখ ৭ হাজার গাড়ি ফেরত নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, গাড়িগুলো ফেরত নেওয়ার পর যেগুলোতে ত্রুটি পাওয়া যাবে, সেগুলোর ধাতব আসনের কুশন ফ্রেমে রেজিনের কাভার সংযুক্ত করা হবে। এতে করে ঘর্ষণে সিটবেল্ট কেটে যাওয়ার ঝুঁকি কমে যাবে।

ঢাকা জার্নাল,১৮ ফেব্রুয়ারি ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.