২০০ পাকিস্তানি যুদ্ধাপরাধীর তালিকা প্রকাশ

ফেব্রুয়ারি ২, ২০১৬

Bangladeshঢাকা জার্নাল : মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের সেনাসদস্যদের মধ্য থেকে চিহ্নিত ২০০ যুদ্ধাপরাধীর তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন। মঙ্গলবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় স্বাধীনতা হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের আহ্বায়ক ও নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, ‘১৯৫ জনের তালিকা প্রকাশ করার কথা থাকলেও নতুন ৫ জনের তথ্য পাওয়ায় ২০০ জনের তালিকা করা হয়েছে। এরকম আরো তথ্য আসছে। সেগুলো যাচাই-বাছাই করে ভবিষ্যতে আরো তালিকা প্রকাশ করা হবে।

বর্তমান তালিকা অনুযায়ী গণহত্যা ও যুদ্ধাপরাধের মতো ঘৃণ্য মানবেতর ঘটনার নীলনকশা প্রণয়ন ও পরিকল্পনা বাস্তবায়নে নেতৃত্বদানের অভিযোগ আনা হয়েছে ৬৮ জনের বিরুদ্ধে। জেনেভা কনভেনশনসহ আন্তর্জাতিক সব যুদ্ধনীতি লঙ্ঘন করে সরাসরি গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠন ও অগ্নিসংযোগে অংশ নেওয়ার অভিযোগ আনা হয়েছে ১১৮ জনের বিরুদ্ধে। এ ছাড়া ব্যাপক হারে গণহত্যায় অংশ নেওয়ার অভিযোগ আনা হয়েছে ১৪ জনের বিরুদ্ধে।

এর মধ্যে একজন লেফটেন্যান্ট জেনারেল, পাঁচজন মেজর জেনারেল, পাঁচজন কর্নেল, ২০ জন ব্রিগেডিয়ার জেনারেল, ৩৯ জন লেফটেন্যান্ট কর্নেল, ৮১ জন মেজর, ৪৫ জন ক্যাপ্টেন, দুজন লেফটেন্যান্ট, তিনজন বিমানবাহিনীর ও তিনজন নৌবাহিনীর বলে জানান তিনি।

পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচারের দাবি জাতীয় সংসদে উত্থাপনের জন্য একটি স্মারকলিপি দেওয়ার উদ্দেশ্যে বুধবার বেলা ৩টায় জাতীয় প্রেসক্লাব থেকে মিছিলসহকারে সংসদ অভিমুখে যাত্রা করবে বলে জানান সংগঠনের নেতা-কর্মীরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাংবাদিক আবেদ খান, চলচ্চিত্র পরিচালক কাজী হায়াৎ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্য অভিনেত্রী রোকেয়া প্রাচী, মুক্তিযোদ্ধা ইসমত কাদির গামা, অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.