সব পাবলিক বিশ্ববিদ্যালয় একযোগে বন্ধের হুমকি

ডিসেম্বর ২৮, ২০১৫

22বেতনবৈষম্য নিরসনে সব পাবলিক বিশ্ববিদ্যালয় একযোগে বন্ধের হুমকি দিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। চলতি মাসের মধ্যে শিক্ষকদের দাবি মেনে না নিলে সব বিশ্ববিদ্যালয় বন্ধের কর্মসূচি ঘোষণা করার হুমকি দিয়েছে তারা। সবার চেয়ে এক ধাপ এগিয়ে গিয়ে গতকাল রবিবার থেকেই টানা ছয় দিনের কর্মবিরতি পালন করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। গতকাল ক্লাস-পরীক্ষা বর্জন করে কর্মবিরতি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও। গতকালের মতোই আজ ও আগামীকাল কালো ব্যাজ ধারণ করে নতুন বেতন কাঠামোর বৈষম্য দূর করার দাবি জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সমস্যা সমাধানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদের সঙ্গে টেলিফোনে আলাপ করেন। শিক্ষামন্ত্রী অর্থসচিবকে অর্থমন্ত্রীর সঙ্গে আলাপ করে বেতনবৈষম্য দূরীকরণ কমিটির পরবর্তী সভার তারিখ নির্ধারণ করতে বলেন।

অর্থসচিবের সঙ্গে আলোচনার কথা স্বীকার করে গত রাতে শিক্ষামন্ত্রী  বলেন, ‘আমাদের মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে। অর্থ মন্ত্রণালয় আন্তরিক। তাই শিগগিরই শিক্ষকদের সমস্যা সমাধানে আমরা আশাবাদী। সমাধানের উপায়ই আমরা খুঁজছি।’

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সরকারকে পাঁচ দিনের আলটিমেটাম দিয়ে বলেছেন, না হলে আগামী ২ জানুয়ারি সংবাদ সম্মেলন করে সব পাবলিক বিশ্ববিদ্যালয় একযোগে বন্ধ করে দেবেন তাঁরা। রবিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি জরুরি বৈঠক করে ছয় দিনের কর্মবিরতি পালন শুরু করেছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এই মাসের মধ্যে দাবি না মানলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। সেটা কমপ্লিট শাটডাউনের (পুরোপুরি বন্ধ) মতো কর্মসূচিও হতে পারে।’

ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ অধ্যাপকদের গ্রেড-১ ও গ্রেড-২-এ যাওয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানের নেতৃত্বে একটি কমিটির অনুমোদনে তা কার্যকর করার কথা সরকারের জারি করা পরিপত্রে বলা হয়েছে। এটা ১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয় আদেশের সরাসরি পরিপন্থী। আর এ সিদ্ধান্ত বাস্তবায়নের এখতিয়ারও ইউজিসির নেই।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক নাজমা শাহীন, অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূইয়া, অধ্যাপক নিজামুল হক ভূইয়া, অধ্যাপক আবুল মনসুর আহমদ ও অধ্যাপক লাফিফা জামাল উপস্থিত ছিলেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, গতকাল জরুরি সভা ডেকে টানা ছয় দিনের কর্মবিরতি পালন করা শুরু করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষকরা। এই কর্মবিরতি পালন শেষে ফেডারেশনের আগামী ২ জানুয়ারির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেবেন তাঁরা। আর এই সময়ের মধ্যে দাবি পূরণ না হলে শিক্ষক সমিতি প্রয়োজনে আগামী ৩ জানুয়ারি সভা করে পরবর্তী কর্মসূচি গ্রহণ করার ঘোষণা দিয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, গ্রেড ও মর্যাদা রক্ষা করে নতুন করে গেজেট জারির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। গতকাল বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে সংবাদ সম্মেলনে এ দাবি জানিয়েছে শিক্ষক সমিতি। পরে গতকাল দিনব্যাপী ক্লাস-পরীক্ষা বর্জন করে কর্মবিরতি পালন করেন শিক্ষকরা।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক রেজাউল করিম বলেন, ‘রাষ্ট্রীয় দায়িত্বশীল পদে অধিষ্ঠিত অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর আশ্বাসের প্রতি সম্মান দেখিয়ে আমরা একপর্যায়ে আন্দোলন কর্মসূচি স্থগিত করেছিলাম। কিন্তু বেতন কাঠামোতে তাঁদের প্রতিশ্রুতির প্রতিফলন নেই।’

খুলনা প্রতিবেদক জানান, দাবি পূরণ না হলে আগামী ২ জানুয়ারি থেকে আন্দোলনের কর্মসূচি ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। গতকাল আয়োজিত সংবাদ সম্মেলনে সমিতি এ ঘোষণা দেয়।

সমিতির সভাপতি অধ্যাপক ড. আহমেদ আহসানুজ্জামান বলেন, ‘নতুন বেতন কাঠামোতে শিক্ষকদের পেশাগত অবস্থানের অবমাননা করা হয়েছে। আমরা এর সম্মানজনক নিষ্পত্তি চাই। ২ জানুয়ারির মধ্যে সমস্যাগুলো নিষ্পত্তি করা না হলে বাংলাদেশ বিশ্ব্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভা হতে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।’

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের কালো ব্যাজ ধারণ : ‘অবনমনের’ প্রতিবাদে কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকালে কালো ব্যাজ পরে কাজ শুরু করেন কর্মকর্তারা। দুপুরে মধ্যাহ্নভোজের বিরতিতে বাংলাদেশ ব্যাংকের ৩০ তলা ভবনের সামনে ‘গণজামায়েত’ কর্মসূচি পালন করেন বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। আজ ও আগামীকাল এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের নেতারা।

বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী গতকাল সন্ধ্যায় বলেন, ‘আশা করছি, মঙ্গলবারের মধ্যেই সরকার আমাদের দাবি মেনে নেবে।’

এমপিওভুক্তির দাবিতে কলেজ শিক্ষকদের সমাবেশ : গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে এমপিওভুক্তির দাবিতে সমাবেশ করেছে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক পরিষদ। বক্তারা বলেন, দুই মাসের মধ্যে এমপিওভুক্ত করা না হলে ক্লাস বর্জনসহ কঠোর কর্মসূচি দেওয়া হবে। সমাবেশে বক্তব্য দেন সংগঠনের সভাপতি কাজী মো. ফারুক ও সাধারণ সম্পাদক কাজী কামরুজ্জামান।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.