রাষ্ট্রপতির ভাষণ মন্ত্রিসভায় অনুমোদন

ডিসেম্বর ২১, ২০১৫

ঢাকা জার্নাল: দশম  জাতীয় সংসদের ২০১৬ সালের  প্রথম অধিবেশনের ভাষণের খসড়া সংযোজনসহ মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়েছে।

সোমবার (২১ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

PID PM 1

মন্ত্রিসভার বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

নতুন বছরের প্রথম অধিবেশন ২০১৬ সালের জানুয়ারির দ্বিতীয়ার্ধে দশম জাতীয় সংসদের নবম ও শীতকালীন অধিবেশন অনুষ্ঠিত হওয়ার বিষয়টি আলোচনায় রয়েছে। তবে এখনও দিন ক্ষণ ঠিক হয়নি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, দশম  জাতীয় সংসদের ২০১৬ সালের  প্রথম অধিবেশনের ভাষণের খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। তবে কোনো মন্ত্রণালয়ের জরুরি বিষয় থাকলে তা অন্তর্ভুক্ত করা যাবে। আগামী দুই-তিন দিনের মধ্যে তা চূড়ান্ত হবে।

সংসদীয় রীতি অনুযায়ী বছরের শুরুতে সংসদের অধিবেশনে প্রথম দিন রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। ওইদিন রাষ্ট্রপতি দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতিসহ বিভিন্ন উন্নয়ন অগ্রগতি তুলে ধরে দিক নির্দেশনামূলক বক্তব্য দেন।

সোমবারের (২১ ডিসেম্বর) রাষ্ট্রপতির ভাষণের খসড়া ছাড়াও ৪টি আইন, একটি নীতি একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এছঅড়া দু’টি বিষয় অবহিত করা হয় মন্ত্রিসভাকে।

চার আইন ও প্রস্তাব
মন্ত্রিসভায় বাংলাদেশ বিনেয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০১৫ খসড়ার চুড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এর আগে গত ৩১ আগস্ট বাংলাদেশ বিনিয়োগ বোর্ড এবং প্রাইভেটাইজেশন কমিশন একিভূত করে এ আইনটির খসড়া নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বাংলাদেশ বিনিয়োগ বোর্ড এবং প্রাইভেটাইজেশন কমিশন একিভূত করে আইনটি করা হচ্ছে।

এশিয়ান ইনফ্রাস্টাকচার ইনভেস্টমেন্ট আইন-২০১৫-এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়। আইনটি কার্যকরে ক্যাপিটাল সাবসক্রিপশনএবং পেইড-ইন অংশে অর্থ পরিশোধের প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রিসভা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প আইন, ২০১৫ খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

এছাড়া গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি অনুমোদন এবং গত ১৪ থেকে ১৬ অক্টোবর ইস্তামবুলে অনুষ্ঠিত অষ্টম গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি) সম্মেলন প্রবাসী কল্যাণ মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের অংশ গ্রহণ এবং গত ২৪ থেকে ২৬ আগস্ট পররাষ্ট্র প্রতিমন্ত্রীর মেক্সিকো সফরের বিষয়টি অবহিত করা হয়।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ২১, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.