টাঙ্গাইলের তিন উপজেলার দরিদ্রদের স্বাস্থ্যকার্ড দিচ্ছে সরকার

ডিসেম্বর ২০, ২০১৫

Nasimঢাকা জার্নাল: দেশের দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে টাঙ্গাইলের কালিহাতি, মধুপুর এবং ঘাটাইল তিন উপজেলায় স্বাস্থ্য কার্ড চালু করতে যাচ্ছে সরকার। নতুন  বছর ২০১৬ সালের জানুয়ারি থেকে এ কার্ড চালু হবে।  আনুষ্ঠানিকভাবে একর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২১ ডিসেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রীমোহাম্মদ নাসিম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য দেন।

এ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গ্রিন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানীর সঙ্গে সরকারের একটি চুক্তিও সাক্ষর অনুষ্ঠিত হয়।

মোহাম্মদ নাসিম জানান  পাইলট প্রকল্পের আওতায় তিন উপজেলার ১ লাখ দরিদ্র্য জনগোষ্ঠীর মধ্যে এই কার্ড প্রদান করার হবে। পরবর্তীপর্যযায়েএইপাইলট প্রকল্পের অভিজ্ঞতার ভিত্তিতে ধাপে ধঅপে সারা দেশেই এ কার্যক্রম বাস্তবায়িত হবে।

এই কার্ডের ভিত্তিতে পরিবারের সদস্যরা চিকিৎসার প্রয়োজনে হাসপাতালে ভর্তি হতে পারবেন। রোগ নির্ণয়, ওষুধ ও পথ্যসহ ৫০টি রোগের চিকিৎসা পূর্ণ চিকিৎসা পাবেন বিন্যামুল্যে। এই চিকিৎসা ব্যয় নির্বাহের জন্য প্রতি বছর এক হাজার টাকা প্রিমিয়ার হিসেবে সরকার প্রদান করবে এবং পরিবার প্রতি ৫০ হাজার টাকা অর্থিক সহায়তা পাবেন পরিবারগুলো।

পরবর্তীতে সচ্ছল পরিবারের কাছ থেকে প্রিমিয়ার সংগ্রহের মাধ্যমে এই কর্মসূচির অর্থায়নকরা হবে। পরবর্তী কর্মসূচির  জন্য প্রয়োজনে সুনির্দিষ্ট মানদন্ডের ভিত্তিতে বেসরকারি হাসপাতালও  এই  কর্মসূচির আওতায় আসবে।

পাইলট প্রকল্পে উপজেলা পর্যায়ে এই কর্মসূচি জেলা পর্যায়েও শুরু হবে।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ২০, ২০১৫।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.