ভারতের বিরুদ্ধে কোনো বক্তব্য নয়

ডিসেম্বর ১৯, ২০১৫

02ঢাকা: পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তার মন্ত্রীদের ভারত বিরোধী কোনো মন্তব্য করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন। এক পাক কর্মকর্তার বরাত দিযে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

নওয়াজ শরিফের এক ঘনিষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী তার মন্ত্রী ও উর্ধ্বতন কর্মকর্তাদের ভারতের সঙ্গে চলমান শান্তি প্রক্রিয়া বিনষ্ট হয় এমন কোনো মন্তব্য না করার আহ্বান জানিয়েছেন। কেননা অতীতেও এ ধরনের দায়িত্বজ্ঞানহীন মন্তব্যকে কেন্দ্র করে দু দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার বেশ কিছু উদ্যোগ ভেস্তে গেছে। তাই এ বিষয়ে সতর্ক রয়েছেন প্রধানমন্ত্রী নওয়াজ।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তাটি আরো জানিয়েছেন, ভারতের সঙ্গে সম্পর্ক উন্নত করার বিষয়ে আশাবাদি নওয়াজ শরিফ এবং তিনি মনে করছেন, প্রতিবেশী দেশ দুটির মধ্যে সম্পর্ক ভালো হলে তা গোটা অঞ্চলে কল্যাণ বয়ে আনবে।

ওই কর্মকর্তাটি আরো বলেছেন, সম্প্রতি ভারত থেকে যেসব বিবৃতি আসছে তা নিয়ে পাক প্রধানমন্ত্রী বেশ বিরক্ত। কেননা ওই সব বিবৃতিতে বলা হয়েছে, নয়াদিল্লি কেবল পাকিস্তান অধিকৃত কাশ্মীর নিয়েই আলোচনা করতে ইচ্ছুক। কিন্তু এটি যে ভারত সরকারের নীতি নয় তা তিনি বুঝতে পেরেছেন। নওয়াজ শরিফ ভারতের সঙ্গে আলোচনায় কাশ্মীর, সন্ত্রাসবাদ এবং দ্বিপাক্ষিক বাণিজ্যকে প্রাধান্য দিতে চাইছেন বলেও তিনি জানিয়েছেন।

সম্প্রতি ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ইসলাবাদ ভ্রমণের মধ্য দিয়ে এই দুই দেশের মধ্যে সংলাপ বিনিময়ের ব্যাপক সম্ভাবনা তৈরি হয়েছে। এর আগে প্যারিস জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে একান্তে বাক বিনিময় করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিন কয়েক পর ব্যাংকক বৈঠকে মিলিত হন দু দেশের নিরাপত্তা কর্মকর্তারা। এরই ধারাবাহিকতা আগামী বছর সার্ক সম্মেলনে যোগ দিতে পাকিস্তান সফরে যেতে সম্মত হয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.