পল্লী রেশন চালু, বরাদ্দ চুরির বিরুদ্ধে গ্রামে-গঞ্জে আন্দোলন গড়ে তুলুন

ডিসেম্বর ১৮, ২০১৫

36বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ বলেছেন ক্ষেতমজুরসহ গ্রামের দরিদ্র মানুষের জন্য বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির বরাদ্দ লুট হয়ে যাচ্ছে। চাল-ডালসহ দ্রব্যমূল্য এখনও সাধারণ গরিব মানুষের ক্রয়সীমার বাইরে। সভায় নেতৃবৃন্দ অবিলম্বে গ্রামের দরিদ্র মানুষের জন্য ন্যূনতম মূল্যে পল্লী রেশন চালু, গ্রামীণ বরাদ্দ লুটপাট বন্ধের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

আজ ১৮ ডিসেম্বর সকালে পুরানা পল্টনস্থ মুক্তিভবনে দুদিনব্যাপী সভার ১ম দিনে বলা হয়, দাবি আদায়ের লক্ষ্যে আগামী জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে হাটসভা-পদযাত্রা, গ্রাম পর্যায়ে মিছিল-সমাবেশ ও আগামী ১৪ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে ইউনিয়ন পরিষদ ভবনের সামনে, ইউনিয়নের প্রধান রাস্তা ও বাজারে অবস্থান কর্মসূচি পালন করা হবে।

নেতৃবৃন্দ বলেন সরকার বলছে দেশের সব মানুষ এখন সচ্ছল। কিন্তু এটা ঠিক নয় উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, লুটপাট করে বরাবরই সরকারী দলের লোকজনসহ কিছু টাউট-বাটপার বড়লোক হচ্ছে। সাধারণ মানুষ এখনও দিন আনে দিন খায় অবস্থা। এসব ক্ষেতমজুর সহ গ্রামীণ মজুররা ঠিকমত তিনবেলা খেতে পারে না, চিকিৎসা সেবা ও তাঁদের সন্তানেরা শিক্ষা থেকে বঞ্চিত। নেতৃবৃন্দ অবিলম্বে প্রকৃত ক্ষেতমজুরসহ দরিদ্র মানুষের কর্মক্ষম সন্তানদের সরকারী খরচে বিদেশে চাকুরী দিয়ে পাঠানোর দাবি করেন। এনজিও ঋণে সাধারণ মানুষ অত্যাচারিত-নির্যাতিত উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, এনজিও ঋণের অত্যাচার থেকে গরিব এসব মানুষকে উদ্ধার করতে হবে। খাসজমি-জলাশয় ক্ষেতমজুরদের মধ্যে বণ্টনের দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন, এসব জমি ও জলাশয় প্রভাবশালীরা দখল করে নিচ্ছে। সভায় নেতৃবৃন্দ ক্ষেতমজুর সমিরিত ১০ দফা বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।

ক্ষেতমজুর সমিতির সভাপতি সোহেল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রিপোর্ট উত্থাপন করেন সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রেজা। আলোচনা করেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শামছুজ্জামান সেলিম, সৈয়দ আহমেদ, অর্ণব সরকার, আরিফুল ইসলাম নাদিম, সহ-সভাপতি মৃন্ময় ম-ল, আব্দুল মালেক শিকদার, আব্দুর রেজ্জাক, সদস্য জয়নাল আবেদীন খান, মোজাহারুল হক, গোলাম হক, আব্দুর রউফ, হাফিজার রহমান দুদু, অ্যাড এনামুল হক বাচ্চু, নলিনী কান্ত সরকার, শাহাবুদ্দিন আহমেদ, আবুল হোসেন, ডা. মীর খলিলুর রহমান বাঙালী, আনোয়ার হোসেন, দেলোয়ার হোসেন, অশোক সরকার, মজিবুল হক প্রমুখ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.