ভারত-পাক সুসম্পর্কের বার্তা নিয়েই এসেছি: সুষমা স্বরাজ

ডিসেম্বর ৯, ২০১৫
16ইসলামাবাদ: দুই দেশের মধ্যে সুসম্পর্ক এবং তা এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা নিয়েই আমি এখানে এসেছি। মঙ্গলবার ইসলামাবাদে পৌঁছে একথা বলেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ। আফগানিস্তান নিয়ে পঞ্চম মন্ত্রীপর্যায়ের ‘হার্ট অব এশিয়া’ সম্মেলনে যোগ দিতে ভারতের প্রতিনিধিদল নিয়ে এখানে এসেছেন স্বরাজ। এই সম্মেলনের মাঝেই পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সরতাজ আজিজের সঙ্গে বৈঠক করবেন ভারতের পররাষ্ট্র মন্ত্রী। সেই বৈঠকে দুই দেশের দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হবে।
ইসলামাবাদে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাজ বলেন, ‘হার্ট অব এশিয়া’ সম্মেলন গুরুত্বপূর্ণ কারণ এর সঙ্গে আফগানিস্তানের বিষয় যুক্ত রয়েছে। দ্বিপাক্ষিক বিষয় নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তার উপদেষ্টা সরতাজ আজিজের সঙ্গেও বৈঠক করা জরুরি এবং যথাযথ বলেও জানিয়েছেন সুষমা স্বরাজ।

বুধবার থেকে শুরু হচ্ছে হার্ট অব এশিয়া সম্মেলন। সোমবারই সরতাজ আজিজ জানিয়েছিলেন, ভারত-পাক আলোচনা নিয়ে অচলাবস্থা খানিকটা দূর হয়েছে। দুই দেশের মধ্যে ফের আলোচনা শুরু করাই এই বৈঠকের লক্ষ্য হওয়া উচিৎ। উল্লেখ্য, রোববার হঠাৎই ব্যাঙ্ককে দুই দেশের নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক হয়। আচমকাই হওয়া এই বৈঠকে প্রায় চার ঘণ্টা আলোচনা করেন ভারতের অজিত দাভোল এবং পাকিস্তানের নাসির খান জানজুয়া। সেখানে সন্ত্রাসবাদ, জম্মু-কাশ্মীরসহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানা যায়। এর আগে প্যারিসে জলবায়ু নিয়ে বৈঠকের ফাঁকেই দুই দেশের প্রধানমন্ত্রীও বৈঠক করেছিলেন।

জানা গেছে, স্বরাজ-আজিজের বৈঠকের পরে ভারত-পাক ক্রিকেট সিরিজের কথা ঘোষণা করা হবে। গত বছরই দুই দেশের মধ্যে এই সিরিজ নিয়ে মৌ স্বাক্ষরিত হয়েছিল। সীমান্তে গোলাগুলি এবং কাশ্মীর নিয়ে বিবাদের জেরে তা বন্ধ হয়ে যায়। এই বৈঠকের পরে তা হওয়ার ইঙ্গিত মিলেছে।

এদিকে মঙ্গলবারই পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ শীর্ষ নিরাপত্তা এবং অন্যান্য কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছেন। বৈঠকে সেনাপ্রধান জেনারেল রাহিল শরিফ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসির জানজুয়া, অর্থমন্ত্রী ইশাক দার, অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী নাসির আলি খান, পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ এবং অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সরকারি বিবৃতিতেই একথা জানানো হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে আলোচনার প্রাক্কালে এই বৈঠক গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। জানা গেছে, ওই বৈঠকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসির জানজুয়া সম্প্রতি ব্যাঙ্ককে ভারতের নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে আলোচনার বিস্তারিত জানান। এই বৈঠকের পর নওয়াজ শরিফ সেনাপ্রধানের সঙ্গে পৃথক বৈঠক করেন। বৈঠকে ‘হার্ট অব এশিয়া’ সম্মেলন নিয়েও আলোচনা হয়েছে। পাকিস্তান এই বৈঠকের আয়োজক। যেখানে ভারত, পাকিস্তান, আফগানিস্তান স্থানীয় সমস্যাগুলি নিয়ে আলোচনা করতে পারবে। এই সম্মেলনে ১৪টি অংশগ্রহণকারী দেশ উচ্চপর্যায়ের প্রতিনিধিদল নিয়ে থাকবে। ১৭টি সমর্থনকারী দেশ এবং ১২টি আন্তর্জাতিক এবং স্থানীয় সংগঠনও উপস্থিত থাকবে।-সংবাদমাধ্যম

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.