আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ : দেশ প্রেমের শপথ

ডিসেম্বর ৯, ২০১৫

12নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস। দ্বাদশতম দুর্নীতি বিরোধী দিবসে এবারের প্রতিপাদ্য হচ্ছে  ‘দেশ প্রেমের শপথ নিন, দুর্নীতিকে বিদায় দিন’।দুর্নীতির বিরুদ্ধে গণসচেততনা সৃষ্টি এবং প্রথম স্বাক্ষর প্রদানের দিনটিকে স্মরণীয় করে রাখার লক্ষ্যেই প্রতি বছর ৯ ডিসেম্বর আর্ন্তজাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন করা হচ্ছে। ২০০৭ সালের ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ জাতিসংঘের দুর্নীতি বিরোধী সনদে স্বাক্ষর করার পর আন্তর্জাতিক অঙ্গনে দুর্নীতি বিরোধী অবস্থান গ্রহণ করে।

প্রতিবছরের মতো এবারও দুর্নীতি দমন কমিশন (দুদক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পৃথকভাবে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উদযাপন করছে।

আন্তর্জাতিক এই দিবসকে সামনে রেখে দুদক বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে আজ বুধবার সকাল সোয়া ৯টায় কমিশনের প্রধান কার্যালয় সম্মুখ হতে বর্নাঢ্য র‌্যালি।র‌্যালিটি কাকরাইল মোড় – বিজয়নগর – তোপখানা রোড হয়ে প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে। র‌্যালিতে দুদক চেয়ারম্যান মো. বদিউজ্জামান, কমিশনার (তদন্ত) মো. সাহাবুদ্দিন চুপ্পু ও কমিশনার (অনুসন্ধান) ড. নাসিরউদ্দীন আহমেদসহ কমিশনের সব কর্মকর্তা-কর্মচারী ও দুদক বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোটার্স এগেইনস্ট করাপশন (র‌্যাক) এর সদস্যরা ও সর্বস্তরের সাধারণ মানুষ র‌্যালিতে অংশগ্রহণ করবেন।

বেলা ১১টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক গোলাম সারওয়ার উপস্থিত থাকবেন। সন্ধ্যা ৬টায় ঢাকার শাহাবাগস্থ শিশু পার্কে দুর্নীতিবিরোধী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শন করা হবে। কেন্দ্রীয় কর্মসূচির পাশাপাশি দেশের সব উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে দুর্নীতি বিরোধী র‌্যালি, মানববন্ধন, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

এ ছাড়া আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসের কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দুর্নীতিমুক্ত সরকারি সেবা প্রদানের লক্ষ্যে ‘গণশুনানি’আয়োজন করেছে দুদক। যেখানে ঢাকার তেজগাঁও, গুলশান ও সূত্রাপুর সাব-রেজিস্ট্রার অফিস এবং গুলশান, তেজগাঁও ও কোতয়ালী অঞ্চলের সহকারী কমিশনার (ভূমি) অফিসসমুহের কার্যক্রম নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা জনতার মুখোমুখি হবেন।

অন্যদিকে দিবসটি উপললেক্ষ টিআইবি সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে মানববন্ধনের আয়োজন করেছে। যেখানে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ছাড়াও ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গঠিত ইয়েস গ্রুপের সদস্য এবং সমমনা সংগঠনের প্রতিনিধিরা অংশ নিবেন।

আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে এক প্রতিক্রিয়ায় দুদক চেয়ারম্যান মো. বদিউজ্জামান রাইজিংবিডিকে বলেন, দেশে এখন সাড়া জাগানো দুর্নীতি কম। তবে দুর্নীতি যে হচ্ছে না তা নয়। তবে আমাদের কাছে তথ্য-উপাত্ত থাকলে ব্যবস্থাও নিচ্ছি। দুদকের সুষ্ঠু অনুসন্ধান ও তদন্তের জন্য ব্যাংকিং খাতে দুর্নীতি কমেছে। ব্যাংক এখন অনেক যাচাই-বাছাই করে ঋণ দিচ্ছে।

তবে দুর্নীতির অপরাধ প্রমাণে দুদককে প্রযুক্তিগতভাবে আরও আধুনিক হওয়া দরকার বলেও তিনি মনে করেন। ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে ঘোষণা করে জাতিসংঘ। ২০০৪ সাল থেকে বিশ্বে প্রতি বছর এ দিবসটি পালিত হচ্ছে। আর বাংলাদেশে ২০০৮ সাল থেকে এ দিবসটি পালন করা হচ্ছে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.