বামাকো হামলা রেডিসন হোটেলে এখনো জিম্মি ১৩৮, বিশেষ বাহিনীর অভিযান

নভেম্বর ২০, ২০১৫

25ঢাকা: পশ্চিম আফ্রিকার দেশ মালিতে হোটেল রেডিসন ব্লুয়ে এখনও ১৩৮ জনকে জিম্মি করে রেখেছে বন্দুকধারীরা। জিম্মিদের উদ্ধারে মালি বাহিনীর সঙ্গে ফরাসি বিশেষ বাহিনী ও যুক্তরাষ্ট্রের সেনারা কাজ করছে।

শুক্রবার (২০ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৭টার (বাংলাদেশ সময় দুপুর ১টা) দিকে বামাকোতে অবস্থিত হোটেলটিতে বন্দুকধারীরা হামলা চালায় বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এ সময় তারা ১৭০ জনকে জিম্মি করে তারা। এদের মধ্যে ১৪০ জন অতিথি ও ৩০ জন হোটেল কর্মী রয়েছেন।

এর আগে জানানো হয়, জিম্মিদের ৮০ জনকে উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এদের মধ্যে প্রথম ২০ জনকে ধর্মের পরিচয় পেয়ে হামলাকারীরাই মুক্তি দেয় বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

বন্দুকধারীদের সঠিক সংখ্যাও এখনও জানা যায়নি। সূত্রের বরাত দিয়ে কিছু সংবাদমাধ্যমে দাবি করা হচ্ছে, হামলাকারীর সংখ্যা দুই থেকে তিনজন হতে পারে। আবার কয়েকটি সংবাদমাধ্যম নিজস্ব সূত্রের বরাত দিয়ে দাবি করেছে, হামলাকারীর সংখ্যা ১০ থেকে ১২ জন হতে পারে।

বন্দুকধারীদের হামলায় তিনজন নিহত হয়েছেন বলেও জানিয়েছে মালি কর্তৃপক্ষ। নিহতদের দু’জন মালির ও একজন ফরাসি নাগরকি। হামলাকারীরা হোটেলের বিভিন্ন তলায় তাণ্ডব চালায় বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে। এসময় তারা একে-৪৭ দিয়ে গুলি ছোড়ে।

শেষ খবর পাওয়া পর্যন্ত জিম্মিদের উদ্ধারে অভিযান শুরু করেছে বিশেষ বাহিনী। এ উদ্ধার অভিযানে ফ্রান্সের বিশেণ বাহিনী ও মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা সদস্যরাও যোগ দিয়েছেন বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।

এদিকে, কয়েকজন প্রত্যক্ষদর্শী দাবি করেছেন, কূটনীতিক নাম্বারধারী গাড়িতে চেপে হামলাকারীদের হোটেলে প্রবেশ করতে দেখেছেন তারা।

এর আগে জিম্মিদের মধ্যে ছয়জন টার্কিশ এয়ারলাইন্সের কর্মী ও সাত চীনা নাগরিক আছেন বলে জানায় দেশ দু’টির কর্তৃপক্ষ। তবে পরে টার্কিশ এয়ারলাইন্সের তিন কর্মী সেখান থেকে পালাতে সক্ষম হন বলে জানা যায়। আর চার চীনা নাগরিককে উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এছাড়া এয়ারফ্রান্সের ১২ কর্মীও সেখানে আটকা পড়েছিলেন। পরে তাদেরকেও উদ্ধার করা হয় বলে জানিয়েছে এয়ারলাইন্সটির কর্তৃপক্ষ।

এদিকে, নয়াদিল্লি জানিয়েছে, ২০ জন ভারতীয় নাগরকিকেও হোটেলটিতে জিম্মি করা হয়। পরবর্তি সময়ে তাদেরকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সর্বশেষ ছয়জন মার্কিন নাগরিককে হোটেল রেডিসন ব্লুয়ে জিম্মিদশা থেকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর একজন মুখপাত্র।

এ হামলায় এখন পর্যন্ত কোনো সংগঠন দায় স্বীকার করে না নিলেও ধারণা করা হচ্ছে আল-কায়েদার কোনো সহযোগী সংগঠনের জঙ্গিরা এতে সংশ্লিষ্ট থাকতে পারে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.