বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট দেশ পাকিস্তান!

নভেম্বর ২০, ২০১৫

24আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক একটি কংগ্রেশনাল – প্রতিষ্ঠিত কমিশন, পাকিস্তানকে ধর্মীয় স্বাধীনতার পরিপ্রেক্ষিতে খারাপ দেশ হিসেবে দাবী করেছেন। বিশেষ উদ্বেগের দেশ বলে গুরুতর লঙ্ঘনের উদ্ধৃত হিসাবে পাকিস্তানের নামকরণ করতে ওবামা প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন সংস্থাটি।

আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার জন্য অবস্থান কমিশন (USCIRF) চেয়ারম্যান রবার্ট জর্জ বলেন, সম্প্রতি মুক্তি পাওয়া আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার প্রতিবেদনে দেখা যায়, পাকিস্তানে সীমা লঙ্ঘনের গুরুতর প্রকৃতির জন্য একটি সিপিসি উপাধি পরোয়ানা দেয়া হয়েছে এতে কোন সন্দেহ নেই। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকের জন্য।

জর্জ স্টেট ডিপার্টমেন্ট এর পক্ষ হতে আরও আহ্বান জানান অন্যান্য আরও সাতটি দেশের মত পাকিস্তানের সিপিসি তালিকায় প্রকাশিত হয়েছে। USCIRF এ বলা হয়েছে বর্তমান বিশ্বের দেশগুলোর মধ্যে ধর্মীয় স্বাধীনতার দিক দিয়ে পাকিস্তান সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার এখনও সিপিসির দেয়া প্রতিবেদনকে মনোনীত করেন নি।

১৯৯৮ সাল থেকে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা আইন (IRFA) এর করা প্রতিটি সিপিসি দেশে উন্নতি উৎসাহিত করার ব্যবস্থা গ্রহণ করতে বার্ষিক অবস্থানের প্রয়োজন হয়। যে সকল দেশে অনেক কিছু সংস্করন করার প্রয়োজন হয় সে সকল দেকশের তালিকা তৈরি করে সিপিসি। তারপর কোন কোন দেশের সহায়তা করা হবে তা নির্ধারণ করে সরকার। ২০১৪ সালের জুলাই মাসে স্টেট ডিপার্টমেন্ট সিপিসি হিসাবে নয়টি দেশে মনোনীত করে- বার্মা, চীন, ইরিত্রিয়া, ইরান, উত্তর কোরিয়া, সৌদি আরব, সুদান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান।

তবে এ বছর সিপিসির প্রকাশিত তালিকাতে পাকিস্তান রয়েছে। ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের জন্য দায়ী ব্যক্তিদেরকে বিচারের জন্য সরকারের তদন্ত, গ্রেফতার বা সাধারণ ব্যর্থতা দেশীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অনুযায়ী, অসহিষ্ণুতা ও সহিংসতার পদোন্নতির ঘটনা প্রতিপালিত হয়। এবারের তালিকা অনুযায়ী- আফ্রিকান প্রজাতন্ত্র, মিশর, ইরাক, নাইজেরিয়া, পাকিস্তান, সিরিয়া, তাজিকিস্তান এবং ভিয়েতনাম এই আটটি দেশের নাম পুনরায় মনোনীত করা হয়েছে।–সূত্র: ইন্ডিয়া টাইম্‌স।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.