রায় পড়ে শোনানো হয়েছে

নভেম্বর ১৯, ২০১৫

09বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী এবং জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ডাদেশের রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় তাদের দুজনকে পড়ে শোনানো হয়েছে। কারাগারে রায়ের কপি পৌঁছানোর পর বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে নিয়মানুযায়ী কনডেমড সেলে গিয়ে মুজাহিদ এবং সাকা চৌধুরীকে রায় পড়ে শোনানো হয়। কেন্দ্রীয় কারাগারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে রায়ের কপি কারাগারে পৌঁছায়। সন্ধ্যা সোয়া ৭টার দিকে রায়ের কপি সুপ্রিম কোট থেকে ট্রাইব্যুনালে পাঠানো হয়। রাত ৮ টা ৩৫ মিনিটে ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার আফতাবুজ্জামানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল মাইক্রোবাসে করে রায়ের কপি নিয়ে কারাগারের উদ্দেশে রওনা হন। রায়ের কপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় এবং জেলা ম্যাজিস্ট্রেটের কাছে পাঠানো হয়েছে।

এর আগে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ট্রাইব্যুনালের সামনে এটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের জানান, সাকা-মুজাহিদের রিভিউ খারিজের রায় কিছুক্ষণের মধ্যে ট্রাইব্যুনাল থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে। এরপর এই রায়ের কপি দুই আসামিকে পড়ে শোনাবে কারা কর্তৃপক্ষ। তারপর ফাঁসি কার্যকর কখন হবে, তা নির্ধারণ করবে স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

এর আগে রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায়ে স্বাক্ষর করেন বিচারপতিরা। স্বাক্ষরের পর রায়ের নথি প্রকাশ করা হয়।রিভিউ খারিজের রায়ে স্বাক্ষরকারী চার বিচারপতি হলেন- প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.